15.9 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে আবারও ধর্মঘটের ডাক দিতে পারেন সিনিয়র ডাক্তাররা

এনএইচএস’এর কনসালট্যান্টেরা সরকারের নতুন বেতন বৃদ্ধির প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। যার অর্থ দীর্ঘকাল ধরে চলমান ধর্মঘট ও অচলাবস্থা অব্যাহত থাকতে পারে।

কনসালট্যান্ট হিসাবে পরিচিত সিনিয়র চিকিৎসকরা বার্ষিক ৬% বৃদ্ধির সাথে সাথে এর উপরে আরো ৪.৯৫% বেতন বৃদ্ধির প্রস্তাব পাওয়ার পর ২০২৩ সালের নভেম্বর মাসে ধর্মঘট ছেড়ে কাজে যোগদান করেছিলেন।

যুক্তরাজ্যের চিকিৎসকদের ট্রেড ইউনিয়ন, ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)’র সদস্যরা, উক্ত প্রস্তাবের উপর ভোট প্রদান করেন। চিকিৎসকরা উক্ত প্রস্তাবের বিরুদ্ধে ৫১.১% ভোট দিয়েছেন বলে খবরে জানা যায়। সিনিয়র চিকিৎসকদের অভিজ্ঞতা ও বেতনের সামঞ্জস্য তৈরি ছিল মূল দাবি। যার জন্য প্রয়োজন একটি সুন্দর বেতন কাঠামোর সংস্কার।

বিএমএ কনসালট্যান্টস কমিটির সভাপতি বিশাল শর্মা বলেন, ” ভোটে প্রমাণিত হয়েছে যে কনসালট্যান্টরা বর্তমানের বিরোধের অবসান ঘটাতে এবং সিনিয়র ডাক্তারদের বেতন কাঠামোর দীর্ঘমেয়াদী সমাধানের জন্য বর্তমান প্রস্তাবটিকে যথেষ্ট বলে মনে করেন না।
তবে প্রস্তাবটি কাছাকাছি থাকায় কমিটি সরকারকে প্রস্তাবটিকে পূণ:বিবেচনা করার সুযোগ দিচ্ছে।

হাসপাতালের কনসালট্যান্টস এবং বিশেষজ্ঞ চিকিৎসক অ্যাসোসিয়েশনে(এইচসিএসএ)’র চিকিৎসকরাও এই মাসের শুরুর দিকে সরকারের এই প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছিলেন বলে জানা যায়।

উল্লেখ্য যে, ধর্মঘট ইংল্যান্ডের এনএইচএসকে গত এক বছর ধরে ঘিরে ধরে রেখেছে। ডাক্তার ছাড়াও নার্স, প্যারামেডিকস এবং ফিজিওথেরাপিস্ট সহ বিভিন্ন কর্মী গোষ্ঠীও বিভিন্ন সময়ে ধর্মঘটের ডাক দিয়েছিলেন যা ১.৩ মিলিয়নেরও বেশি অ্যাপয়েন্টমেন্ট এবং অপারেশন বাতিল করতে বাধ্য করে।

তবে ইংল্যান্ডের জুনিয়র চিকিৎসকরা বর্তমানের বেতন কাঠামো নিয়ে তাদের দীর্ঘকাল ধরে চলমান বিরোধের জেরে ধর্মঘট অব্যাহত রাখতে চান কিনা তার জন্যও ভোটের আয়োজন করা হয়েছে বলে জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম।

সূত্রঃ স্কাই নিউজ

এম.কে
২৬ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

ভিসা জটিলতায় অনিশ্চিত জার্মান বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের শিক্ষাজীবন

যুক্তরাজ্যে শিশুদের যৌনশিক্ষা নিয়ে নতুন আইন প্রনয়ণ কর‍তে যাচ্ছে সরকার

নিউজ ডেস্ক

পার্লামেন্টে তদন্তের মুখে প্রধানমন্ত্রী ঋষি সুনাক