19.3 C
London
May 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে ই-গেইট জটিলতার কারণে বিমানবন্দর গুলোতে বিশৃঙ্খলা সৃষ্টি

সমগ্র ইউকে জুড়ে বিমানবন্দরগুলিতে বিশৃঙ্খলার খবর পাওয়া গিয়েছে। বেশ কয়েকটি বিমানবন্দর জানিয়েছে দেশব্যাপী সীমান্ত ইস্যু এই ঘটনার জন্ম দিয়েছে। স্ট্যানস্টেড এবং গ্যাটউইক বিমানবন্দর জানিয়েছে যে বিষয়টি পাসপোর্ট নিয়ন্ত্রণে ই-গেটের কার্যক্রমের সাথে সম্পর্কিত।

হিথ্রো বিমানবন্দরের একজন মুখপাত্র বলেছেন, ” বর্ডার ফোর্স সমগ্র বিমানবন্দর ও এন্ট্রি পয়েন্টগুলোতে এই সমস্যার মোকাবেলা করে যাচ্ছে। আমাদের কর্মী বাহিনী যত তাড়াতাড়ি সম্ভব সমস্যা সমাধানে চেষ্টা চালিয়ে যাচ্ছে। উক্ত সমস্যার কারণে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে তার জন্য যাত্রীদের কাছে আমরা ক্ষমা চাইছি।”

ম্যানচেস্টার বিমানবন্দরটিও নিশ্চিত করেছে যে যুক্তরাজ্যের সীমান্ত ব্যবস্থায় ই-গেইট সংযোগের কারণে এই বিভ্রাটের সৃষ্টি। যথেষ্ট ই-গেট না থাকার কারণে স্বাভাবিকের চেয়ে বেশি সময়ের প্রয়োজন হচ্ছে। যার কারণে যাত্রীদের সারি দীর্ঘ হতে দীর্ঘতর হচ্ছে।

লন্ডন গ্যাটউইক এয়ারপোর্টের একজন মুখপাত্র বলেছেন,
” আমাদের কর্মীরা ইউকে বর্ডার ফোর্সের সাথে সহযোগিতা করে যাচ্ছেন সমস্যা মোকাবেলা করার জন্য। যেখানে প্রয়োজন সেখানে যাত্রীদের সহায়তা দেওয়া হচ্ছে।”

গ্যাটউইক বিমানবন্দরে একজন যাত্রী এক্সে একটি ভিডিও পোস্ট করে বলেন বিমানবন্দরে সময় বেশি লাগছে এবং বাচ্চাদের জন্য যথেষ্ট পানীয় জলের অভাব রয়েছে। ইতিমধ্যে এক ঘন্টা হতে সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে থাকা লাগছে তাছাড়া যাত্রীদের লাইন ধীরে ধীরে বাড়ছে।

ই-গেইটের মাধ্যমে পাসপোর্ট চেকিং সম্পন্ন করতে কতক্ষণ সময় লাগতে পারে সে সম্পর্কে কোনও নিশ্চয়তা পাওয়া যায় নাই। তাছাড়া এই সমস্যা সমাধান করতে কত সময় লাগতে পারে সে সম্পর্কে কোনও তথ্যও পাওয়া যাচ্ছে না।

উল্লেখ্য গত বছর মে মাসের শেষের দিকে ই-গেটের জন্য একই ধরনের সমস্যা সৃষ্টি হয়েছিল। তখন স্বয়ংক্রিয় মেশিন ছাড়াও বর্ডার ফোর্স কর্মীরা যাত্রীদের পাসপোর্ট পরীক্ষা করতে হয়েছিল। তাছাড়া গত সপ্তাহ হতে কাজের শিডিউলের সমস্যার কারণে হিথ্রোতে বর্ডার ফোর্স কর্মীদের চার দিনের ধর্মঘট শুরু হয় যা এই ই-গেইট সমস্যাকে আরো প্রকট করেছে।

সূত্রঃ বিবিসি

এম.কে
০৮ মে ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যে কুকুরের হামলায় একজন নিহত

লন্ডনে ১১ শতাংশ হারে বাড়ছে গৃহহীন, বড়দিনে ফুটপাতে রাত কাটবে দেড় লক্ষাধিক মানুষের

নিউজ ডেস্ক

যুক্তরাজ্যে বাড়িভাড়া ২০১৬ এর পর সর্বোচ্চ