24.6 C
London
September 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে উচ্চ শিক্ষার জন্য ‘নিম্নমানের’ স্নাতকোত্তর কোর্স গ্রহণে বাধা দেওয়া হতে পারে

আন্তর্জাতিক শিক্ষার্থীদের যুক্তরাজ্যে উচ্চ শিক্ষার জন্য ‘নিম্নমানের’ স্নাতকোত্তর কোর্স গ্রহণে বাধা দেওয়া হতে পারে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায় ।

তথাকথিত ‘স্নাতক রুট’কে যুক্তরাজ্যে এসে নতুন জীবন গড়ার পিছনের দরজার হিসাবে কাজে লাগানো হচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তাই তিনি নিম্নমানের’ স্নাতকোত্তর কোর্স গ্রহণে বাধা প্রদানের পদক্ষেপের কথা বিবেচনা করছেন বলে জানান।

খবরে জানা যায়, প্রধানমন্ত্রী বিদেশী শিক্ষার্থীদের আকর্ষণ করার জন্য বিশ্ববিদ্যালয়গুলির নিয়োগ এজেন্টদের উপর ক্র‍্যাকডাউনের আদেশ দিতে চলেছেন। তাছাড়া তিনি স্নাতক ভিসাকে কেবলমাত্র সর্বাধিক মর্যাদাপূর্ণ কোর্সে সীমাবদ্ধ করার বিষয়েও ভাবছেন বলে জানিয়েছেন।

এই সপ্তাহে সরকারী পরিসংখ্যানে দেখা যায় কনজারভেটিভ সরকারের বিভিন্ন কঠোর নীতির কারণে নেট ইমিগ্রেশন রেকর্ড উচ্চতা থেকে হ্রাস পাচ্ছে। তবে এটি এখনও ২০১৯ সালে নির্বাচনের ইশতেহারে দেয়া প্রতিশ্রুতির চেয়ে অনেক উপরে আছে।

মিঃ সুনাক উদ্বিগ্ন হয়ে বলেন কিছু বিশ্ববিদ্যালয় বিদেশী শিক্ষার্থীদের ‘নিম্নমানের’ স্নাতকোত্তর কোর্স দিচ্ছে যেখানে শিক্ষার্থীরা এমন ভিসার বিনিময়ে অর্থ প্রদান করতে ইচ্ছুক। যা তাদের পড়াশোনা শেষ করার পরে যুক্তরাজ্যে কমপক্ষে দুই বছর কাজ করার অনুমতি প্রদান করে।

তবে এই কঠোর নিয়মগুলি আরও কঠোর করার পরিকল্পনা করলে মন্ত্রী ও প্রবীণ রাজনীতিবিদদের প্রতিরোধের মুখে পড়তে পারেন প্রধানমন্ত্রী। কারণ বিশ্ববিদ্যালয়গুলি তাদের প্রতিক্রিয়ায় ইতোমধ্যে জানিয়েছে আন্তর্জাতিক শিক্ষার্থীদের উপর ক্র‍্যাকডাউন বিশ্ববিদ্যালয়ের উপর প্রতিঘাত হয়ে আসতে পারে।

সরকারী সূত্র ও এইচএম রেভিনিউয়ের তথ্যানুযায়ী জানা যায় স্নাতক ভিসা ব্যবহার করে যে আন্তর্জাতিক শিক্ষার্থীরা কাজ করছেন তাদের মধ্যে ৪১ শতাংশ বছরে ১৫,০০০ এরও কম আয় করছেন।

উল্লেখ্য যে চ্যান্সেলর জেরেমি হান্ট শুক্রবার জানিয়েছেন যে অভিবাসন বিধিগুলি কঠোর করার ফলে অভিবাসন ইতোমধ্যে হ্রাস পেয়েছে। তিনি পরামর্শ দিয়েছেন, শিক্ষার্থীদের সংখ্যা সীমাবদ্ধ করার ক্ষেত্রে আর আইন কঠোর করার প্রয়োজন নেই।

এই বছরের শুরুর দিকে স্নাতকোত্তর শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের আনতে নিষেধাজ্ঞাসহ সংস্কারগুলি ইতিমধ্যে আন্তর্জাতিক শিক্ষার্থীদের আবেদনকে তীব্র পতনের দিকে পরিচালিত করেছে।

তবে দশ নম্বরের ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র বলেছেন, প্রধানমন্ত্রী এখনও আইন কঠোর করার প্রয়োজন আছে বলে মনে করেন। আমরা আমাদের অভিবাসন ব্যবস্থার অপব্যবহার রোধ করতে দৃঢ় সংকল্পবদ্ধ। আমাদের বিশ্বমানের বিশ্ববিদ্যালয়গুলি অধ্যয়নের জন্য সেরা এবং উজ্জ্বলতম তা ধরে রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।’

এদিকে, ঋষি সুনাক মঙ্গলবার অবৈধ অভিবাসন মোকাবেলায় অস্ট্রিয়ান চ্যান্সেলর কার্ল নেহ্যামারের সাথে আলোচনার জন্য ভিয়েনায় ভ্রমণ করবেন বলে খবরে জামা যায়। অস্ট্রিয়া ইইউ দেশগুলির মধ্যে একটি যা অভিবাসন সংকট মোকাবেলায় ব্রিটেনের রুয়ান্ডা পরিকল্পনার অনুলিপি করার কথা বিবেচনা করছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

সূত্রঃ ডেইলি মেইল

এম.কে
২০ মে ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যের হিথ্রো বিমানবন্দরে বর্ডার ফোর্সের ধর্মঘটের ডাক

নিউজ ডেস্ক

মাত্র সাড়ে ৪ ঘণ্টায় ট্রেনে ঢাকা থেকে কক্সবাজার!

যুক্তরাজ্যের দুই-তৃতীয়াংশ পরিবার জানুয়ারি নাগাদ জ্বালানি দারিদ্র্যের মধ্যে পড়তে পারে