6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে কোভিড ভ্যাকসিন বিক্রয়ের অনুমতি দিতে যাচ্ছে সরকার

প্রথমবারের মতো যুক্তরাজ্যের জনসাধারণের জন্য কোভিড বুস্টার ভ্যাকসিন ক্রয় করা জন্য উন্মুক্ত করা হবে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। যুক্তরাজ্যের স্বাস্থ্যসেবা অধিদপ্তর এই প্রস্তাবটি সমর্থন করায় এই বিষয়ে আশার আলো দেখছে সরকার।

সরকার জানায়, ফার্মাসিস্ট এবং বেসরকারী ক্লিনিকগুলিকে ফ্লু ভ্যাকসিন বিক্রয়ের জন্য অনুমতি দেওয়া হবে। এই বছরে বুস্টার বিক্রি শুরু না হলেও আগামী বছর হতে বিক্রয় চালু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) কর্তৃক এই প্রস্তাবটি সমর্থন করা হয় কারণ বিজ্ঞানীরা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। যা আগামী শীতে কঠিন আকার ধারন করতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

খবরে জানা যায়, ২০২০ সালের ডিসেম্বর মাস থেকে কোভিড ভেক্সিনেশন কেবলমাত্র যুক্তরাজ্যের এনএইচএসে পাওয়া যাচ্ছিল যা এখন উন্মুক্ত করার পরিকল্পনা করেছে সরকার।

এই মাসের শুরুর দিকে যুক্তরাজ্য সরকার ঘোষণা করে কোভিড বুস্টার প্রোগ্রামটি বয়ষ্ক ও বাচ্চাদের জন্য ফ্রি প্রদান করা হবে। যাদের মাঝে ৫০ হতে ৬৫ বছরের উপরের বয়সী লোকদের বয়ষ্ক কোঠায় গণ্য করা হবে।

যুক্তরাজ্য সরকারের দুই সরবরাহকারী, মডার্না এবং ফাইজার উভয়ই জানায় এনএইচএসকে টিকা সরবরাহ করা তারা অগ্রাধিকার হিসাবে গণ্য করবে।

ইউকেএইচএসএর এক মুখপাত্র ব্রিটিশ সংবাদমাধ্যমকে বলেন, ” আমরা প্রস্তুতকারকদের সাথে চুক্তি করেছি এবং এটিও পরিষ্কার করে দিয়েছি যে কোভিড -১৯ ভ্যাকসিন চাইলে কোম্পানি প্রাইভেটভাবে বিক্রি করতে পারবে।”

মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সির একজন মুখপাত্র জানান, কোভিড ভ্যাকসিন প্রাইভেটভাবে বিক্রির ক্ষেত্রে সরকারের বাঁধা না থাকায় জনসাধারণের কাছে বিক্রি জন্য আর নিয়ন্ত্রক প্রতিষ্ঠান হতে অনুমোদনের প্রয়োজন হবে না।

টিকা ও টিকাদান সম্পর্কিত যুক্তরাজ্যের যৌথ কমিটির সদস্য ও ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যাডাম ফিন জানান, কোভিড জেবসকে সকলের বাণিজ্যিকভাবে পাওয়া উচিত। অনেক নিয়োগকর্তা তাদের কর্মীদের জন্য ভ্যাকসিন সরবরাহ করতে চান তাই বানিজ্যিকভাবে ভ্যাকসিন পাওয়া গেলে উত্তম।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের ইমিউনোলজিস্ট অধ্যাপক ড্যানি আল্টম্যান বলেছেন, “ কোভিড এবং লং কোভিড দুর্বলতা জনসাধারণের কাছে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ভ্যাকসিনের দুষ্প্রাপ্যতা জনসাধারণের মাঝে বিভাজনকেও বাড়িয়ে তুলে। তাই বিক্রির জন্য উন্মুক্ত করলে এই ধরনের অস্থিরতা দূর হওয়া সম্ভব।”

এম.কে
১৯ আগস্ট ২০২৩

আরো পড়ুন

ট্রাফেলগার স্কয়ারে নিউইয়ারের উদযাপন অনুষ্ঠান বাতিল

অনলাইন ডেস্ক

বাংলাদেশের কৃষকের অংশীজন এখন নাসা

আইএলআর পেতে দেরি হওয়ায় ঋণ বঞ্চিত শিক্ষার্থীদের জন্য সুসংবাদ

অনলাইন ডেস্ক