12.3 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে চাইল্ড কেয়ার ঘাটতি, ১ হাজার পাউন্ড প্রণোদনা ঘোষণা

ইংল্যান্ডে চাইল্ড কেয়ার কর্মীদের ঘাটতি পূরণে ১০০০ পাউন্ড উৎসাহ ভাতা ও প্রচারণার পরিকল্পনা করেছে যুক্তরাজ্য সরকার। এই প্রচারণার মূল উদ্দেশ্য চাইল্ড কেয়ার ইউনিটে আরও কর্মী নিয়োগ। বিভিন্ন নার্সারি ও চাইল্ড কেয়ার সেন্টারে অতিরিক্ত চাইল্ড কেয়ার কর্মী প্রয়োজন বলে জানিয়েছে সরকার।

শিক্ষার বিভাগ (ডিএফই) মতে, দু’বছর পর্যন্ত বয়সী শিশুদের ১লাখেরও বেশি মা-বাবা ইতোমধ্যে তাদের শিশুদের চাইল্ড কেয়ারের সাথে নিবন্ধন সম্পন্ন করেছেন। দাতব্য সংস্থাদের মতে, সরকারের এই ঘোষণা অনেক দেরিতে এসেছে যা চাইল্ড কেয়ার কর্মী সংকটের জন্য সহায়ক না হতে পারে।

২০২৫ সালের সেপ্টেম্বর হতে, সকল প্রি-স্কুল শিশুদের কর্মরত মা-বাবা নয় মাস বয়স থেকে দুই বছর বয়স পর্যন্ত শিশুদের জন্য প্রতি সপ্তাহে ৩০ ঘন্টা চাইল্ড কেয়ারের সুবিধা পাবেন টার্ম টাইমের সময়ে।

ঘোষণাটি এমন এক সময়ে এসেছে যখন চাইল্ড কেয়ারার কর্মীদের সংখ্যা দিন দিন হ্রাস পাচ্ছে। চাইল্ড কেয়ারার পেশায় থাকা ব্যক্তিরা তাদের পেশা বদল করছেন।

থিংক ট্যাঙ্ক নেস্টার অনুমান করে, বর্তমান ২৭,৫০০ জন চাইল্ড কেয়ার কর্মী প্রয়োজন বর্তমানের চাহিদা পূরণের জন্য। তাই সরকার ১,০০০ পাউন্ডের ট্যাক্সমুক্ত প্রণোদনা ঘোষণা করেছে এবং এই ব্যাপারে ব্যাপক প্রচারণা শুরু করেছে।

আর্লি ইয়ার্স অ্যালায়েন্সের প্রধান নির্বাহী নীল লিচ বলেন, “ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য সরকারের এই প্রচারণা যথেষ্ট হবে এমন যেকোনো পরামর্শই হাস্যকর।”

ন্যাশনাল ডে নার্সারি অ্যাসোসিয়েশনে(এনডিএনএ)’র চিফ এক্সিকিউটিভ পুর্ণিমা তনুকুর বলেন, নার্সারি ও প্রাক-স্কুল ব্যবস্থার সবচেয়ে বড় চ্যালেঞ্জ হ’ল নতুন কর্মীদের নিয়োগ ও তাদের ধরে রাখা। সরকারের এই প্রচারণা ইতিবাচক প্রভাব ফেলবে তবে এরজন্য অনেক সময়ের প্রয়োজন। চাইল্ড কেয়ার খাতে এখন যোগ্য এবং অভিজ্ঞ কর্মীদের প্রয়োজন।

শিশু বিষয়ক মন্ত্রী ডেভিড জনস্টন বিবিসি রেডিও ফোরের প্রোগ্রামে বলেছেন, সরকারের প্রি-স্কুল ও চাইল্ড কেয়ার নিয়ে খুব স্পষ্ট পরিকল্পনা রয়েছে। তিনি আত্মবিশ্বাসী এই প্রচারণার মাধ্যমে নতুন চাইল্ড কেয়ার কর্মী খুঁজে পাওয়া সম্ভব। যারা ৯ মাস হতে দুই বছরের শিশুদের পর্যাপ্ত কেয়ার দিতে সক্ষম হবে।

চাইল্ড কেয়ারে ৩০ বছরেরও বেশি সময় কাজ করা লিজ জর্জ বলেন, আমি এই কাজ ছেডে দিয়েছি বাধ্য হয়ে। শিক্ষকদের সমান মর্যাদা দেয়ার কথা থাকলেও চাইল্ড কেয়াররা তা পান না। বেতনও অনেক কম দেয়া হয়ে থাকে চাইল্ড কেয়ারারদের। যার কারণে ১,০০০ পাউন্ড প্রদান করেই নতুন কর্মীদের প্রলুব্ধ করা যাবে না।

উল্লেখ্য যে, সামগ্রিকভাবে চাইল্ড কেয়ার শ্রমিকের সংখ্যা ২০২২ -২০২৩ সালের মধ্যে ৪% বৃদ্ধি পেয়েছে। তবে তা মূলত বেসরকারী সরবরাহকারী এবং স্কুল-ভিত্তিক নার্সারিগুলিতে কর্মরত কর্মীদের বৃদ্ধির কারণেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এম.কে
০২ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

বিয়ের অনুষ্ঠানে গান বাজনা নিষিদ্ধ করলো তালেবান

জরুরি বৈঠক ডেকেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী

ফিরছে না অভিবাসন প্রত্যাশীদের নৌকা, মানা হচ্ছে না প্রীতি প্যাটেলের নীতি