20 C
London
September 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে চালু হতে যাচ্ছে নয় মাস হতে দুই বছর বয়সী শিশুদের জন্য ফ্রি কেয়ার সার্ভিস

যুক্তরাজ্য সরকার নয় মাস থেকে শুরু করে দুই বছর বয়সী শিশুদের জন্য সপ্তাহে ১৫ ঘন্টা কেয়ারার বা ফ্রি স্বাস্থ্যকর্মী সার্ভিস দেয়ার ঘোষণা দিয়েছে। আগামী সোমবার হতে বিনামূল্যে এই সুবিধা প্রদান শুরু করবে সরকার।

কনজারভেটিভ সরকার ২০২৩ সালে বিনামূল্যে শিশুদের দেখাশোনা ও যত্নের বিধান রেখে এই পরিকল্পনা হাতে নেয়। ২০২৩ সালে তৎকালীন কনজারভেটিভ সরকার ঘোষণা করেছিল -প্রতি সপ্তাহে নয় মাস হতে দুই বছরের বাচ্চাদের জন্য ১৫ ঘন্টা কেয়ারার সার্ভিস দেয়া হবে পরিবারদের। যাতে মা-বাবা উভয়েই কাজে যেতে পারেন।

বর্তমান লেবার সরকার সেই বিলটি আইনে পরিনত করতে যাচ্ছে। তাছাড়া ২০২৫ সালের সেপ্টেম্বর থেকে নয় মাস হতে ৫ বছর বয়স পর্যন্ত শিশুদের এই কেয়ারার সেবা বর্ধিত করা হবে বলেও পরিকল্পনা রয়েছে সরকারের। যা সপ্তাহে ৩০ ঘন্টা পর্যন্ত বর্ধিত করার আলোচনা রয়েছে। আগামী ২০২৫ সালের সেপ্টেম্বর মাসে এই নিয়ম কার্যকর হতে চলেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

নার্সারিতে নিজেদের বাচ্চাদের দেন এমন একজন রিয়ানা কির্বি। তিনি নতুন এই ব্যবস্থাকে স্বাগত জানিয়ে বলেন, “এই নিয়ম চালু হলে আমার সঙ্গী ও আমি উভয়ই কাজ করতে পারব। এই ব্যবস্থা আমাদের স্বাচ্ছন্দ্য দিবে কাজ করার। ”

সূত্রঃ স্কাই নিউজ

এম.কে
৩১ আগস্ট ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যের উড়োজাহাজ ঝড়ের কবলে পড়ে ভুল গন্তব্যে

বৃটেনের বাজারে বিশ্বমন্দার আঁচ

৪৫ হাজার মৌসুমি কৃষিকর্মী ভিসা দিবে যুক্তরাজ্য