21.9 C
London
May 12, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে ডেলিভারি দিতে ড্রোন সার্ভিস চালুর পরিকল্পনা করেছে অ্যামাজন

অ্যামাজন ঘোষণা দিয়েছে, এক ঘন্টার মধ্যে যুক্তরাজ্যে পার্সেল সরবরাহ করতে ড্রোন ব্যবহার শুরু করার পরিকল্পনা করতে যাচ্ছে তাদের প্রতিষ্ঠান।

অনলাইন রিটেইল জায়ান্ট জানিয়েছে, যুক্তরাজ্যে ড্রোন দিয়ে ডেলিভারি দেয়ার পরিষেবাটি ২০২৪ সালের শেষের দিকে তারা যুক্ত করার পরিকল্পনা হাতে নিয়েছে। যদিও একই কোম্পানি মার্কিন যুক্তরাষ্ট্রের দুটি স্টেটসে ড্রোন দিয়ে পণ্য ডেলিভারি শুরু করেছে বলে খবরে জানা যায়। যেখানে সর্বোচ্চ ওজন ২.২ কেজি পর্যন্ত তারা ড্রোন দিয়ে ডেলিভারি কর‍তে সক্ষম।

যুক্তরাজ্য এভিয়েশন রেগুলেটর বোর্ড জানায়, আকাশসীমাতে কীভাবে ড্রোনগুলি নিরাপদে ব্যবহার করা যেতে পারে সেটাই এখন মূল আলোচ্য বিষয়।

অ্যামাজন কর্তৃপক্ষ সিভিল এভিয়েশন অথরিটির সাথে এই বিষয় নিয়ে নিবিড়ভাবে কাজ করছে। যুক্তরাজ্য সরকার বলেছে পদক্ষেপটি অনুমোদন দেয়ার আগে কীভাবে ড্রোন প্রযুক্তি নিরাপদে এবং সুরক্ষিতভাবে ব্যবহার করা যায় তা যাচাই করেই সিদ্ধান্ত দেয়া হবে।

অ্যামাজন প্রাইম এয়ারের ভাইস প্রেসিডেন্ট ডেভিড কার্বন বলেন, তিনি বিশ্বাস করেন যুক্তরাজ্যে ড্রোন প্রযুক্তির চাহিদা রয়েছে এবং এটি নিরাপদ একটি মাধ্যম। এটি দোকানে গাড়ি চালানোর চেয়ে কয়েকশো গুণ বেশি নিরাপদ। আমি এখনও এমন কাউকে পাইনি যে দ্রুততম সময়ে পণ্য ডেলিভারি চায় না। গ্রাহকরা অনেক সময় ২ কেজি পরিমাণ ছোট অনেক জিনিস অর্ডার করে থাকে যা জুতো-বাক্সের আকারের হয়ে থাকে। এই সাইজের আইটেম গুলো ড্রোনের মাধ্যমে দ্রুততম সময়ে ডেলিভারি দেয়া সম্ভব।

অ্যামাজন যুক্তরাজ্যের প্রথম কোন অঞ্চলকে ড্রোন ডেলিভারিতে অন্তর্ভুক্ত করবে তা এখনও নিশ্চিত না করলেও আগামী মাসের ভিতরে অঞ্চল নির্ধারণ করা হবে বলে জানান অ্যামাজনের একজন মুখপাত্র।

উল্লেখ্য যে, অ্যামাজন বর্তমানে আমেরিকার ক্যালিফোর্নিয়া এবং টেক্সাসে ড্রোন ডাক ব্যবস্থা শুরু করেছে এবং অতি শীঘ্রই তৃতীয় মার্কিন রাজ্যে ও ইতালিতে ড্রোন সেবা শুরুর পরিকল্পনা করেছে।

এম.কে
২০ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যে গাড়ি ফাইন্যান্স নিয়ে আর্থিক প্রতিষ্ঠানের নানা দূর্নীতি

স্ট্যাম্প ডিউটির পরিবর্তন ও বর্তমান রেট

লয়েডস ব্যাংকিং গ্রুপ বন্ধ করতে যাচ্ছে তাদের হাই স্ট্রিট ব্রাঞ্চ