11.2 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে নবজাতকদের চিকিৎসা পদ্ধতি চলছে মান্ধাতার আমলের ব্যবস্থায়

এনএইচএস রেস অ্যান্ড হেলথ অবজারভেটরি অনুসারে নবজাতক শিশুদের স্বাস্থ্যের মূল্যায়ন পরীক্ষাগুলি শেতাঙ্গ, কৃষ্ণাঙ্গ, এশিয়ান কিংবা সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য ভিন্ন ভিন্ন হওয়া উচিত। বর্তমান নবজাতক স্বাস্থ্যসেবা সংখ্যালঘুদের জন্য  কার্যকর নয় এবং এটি প্রতিস্থাপন করা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা।
যুক্তরাজ্যে, কালো এবং এশিয়ান নবজাতকদের মৃত্যুর হার শেতাঙ্গ নবজাতকদের তুলনায় অনেক বেশি।
রেস অ্যান্ড হেলথ অবজারভেটরি কর্তৃক কমিশন করা শেফিল্ড হাল্লাম বিশ্ববিদ্যালয়ের নবজাতক পরীক্ষার  পর্যালোচনাতে দেখা গেছে নবজাতকের স্বাস্থ্যের মূল্যায়নের জন্য জন্মের সময় ব্যবহৃত অ্যাপগার স্কোরটি সংখ্যালঘু, এশিয়ান,কৃষ্ণাঙ্গ নবজাতকদের জন্য বিভ্রান্তিকর স্কোর দিতে পারে। এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা মনে করেন ১৯৫২ সালে পরীক্ষাটি শেতাঙ্গ ইউরোপীয় শিশুদের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল।
অ্যাপগার স্কোরটি জন্মের কয়েক মিনিটের মধ্যে শিশুর ত্বকের স্বর, হার্ট রেট, রিফ্লেক্সেস, পেশীর গঠন  এবং শ্বাস প্রশ্বাসের উপাত্তের উপর নির্ভর করে তৈরি করা হয়।
অ্যাপগার স্কোরটি পরীক্ষা করতে প্রায় ২০০ জন নবজাতক শিশুদের স্বাস্থ্যের মূল্যায়ন সম্পর্কে বিশ্লেষণ করা হয়। গবেষকরা ৩৩ জন স্বাস্থ্যসেবা পেশাদার এবং ২৪ জন পিতামাতার সাক্ষাৎকার গ্রহণ করেন।
গবেষণাকালে তারা দেখতে পান একটি স্বাস্থ্যকর নবজাতকের ত্বকের বর্ণনা লিখে রাখতে গাইডেন্সে গোলাপী, নীল,ফ্যাকাশে’র মতো রংয়ের কথা উল্লেখ থাকলেও কৃষ্ণাঙ্গ বা এশিয়ান নবজাতকদের জন্য অন্যান্য ধরণের বিকল্প রংয়ের কোনো উল্লেখ নেই।
পর্যালোচনাটি হতে গবেষকরা সিদ্ধান্তে উপনীত হন কৃষ্ণাঙ্গ বা এশিয়ান কিংবা সংখ্যালঘু নবজাতকদের ক্ষেত্রে বাচ্চাদের স্বাস্থ্যের পরিস্থিতি বা অসুস্থতার লক্ষণ চিহ্নিত করার সুযোগ না থাকায় সমস্যার সৃষ্টি হতে পারে।
জন্ডিসের মতো রোগ ত্বক এবং চোখের সাদা অংশগুলির হলুদাভ ভাব দেখে চিহ্নিত করা যায়। তাড়াতাড়ি চিহ্নিত করা হলে ফোটোথেরাপির মাধ্যমে চিকিৎসা দ্রুত শুরু করা সম্ভব। দ্রুত চিকিৎসা শুরু না করলে অনেক সময় জন্ডিস হতে খিঁচুনি কিংবা শ্রবণ সমস্যার সৃষ্টি হয়।
রান্নিমেড ট্রাস্টের সহ-প্রধান নির্বাহী ডাঃ শাবনা বেগম বলেছেন, কোনও সন্তানের জন্মের মুহুর্ত থেকেই, কৃষ্ণাঙ্গ ও সংখ্যালঘু জাতিগত শিশুদের যে স্বাস্থ্যসেবা সরবরাহ করা হয় তা শেতাঙ্গ বা  ইউরোপীয় ব্যবস্থাগুলির উপর ভিত্তি করে ডিজাইন করা। যার ফলে সংখ্যালঘু বা কৃষ্ণাঙ্গ বাচ্চাদের যত্নের ব্যবস্থা অপর্যাপ্ত এবং অনুপযুক্ত।
স্বাস্থ্য ও সামাজিক যত্ন বিভাগের একজন মুখপাত্র জানান, “ আমরা একেবারে পরিষ্কার যে প্রসূতি যত্ন সবার জন্য একই মানের হওয়া উচিত। সকলের সমান অধিকার রয়েছে বিধায় এই বিষয়ে যত্নবান হওয়া উচিত।”
এম.কে
১২ জুলাই ২০২৩

আরো পড়ুন

খেতে খেতে গাড়ি চালিয়ে দুর্ঘটনা, শাস্তি পেলেন চালক

অনলাইন ডেস্ক

বৃটিশ এমপিরা স্টিং অপারেশনের ফাঁদে

যুক্তরাজ্যের দেওয়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে ইউক্রেনঃ রাশিয়া