21.8 C
London
May 9, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

প্রিন্স হ্যারির মোবাইল ফোন হ্যাক, ব্রিটিশ ট্যাবলয়েডকে প্রায় ২ লাখ ডলার জরিমানা

ব্রিটিশ রাজপরিবারের প্রিন্স ও সাসেক্সের ডিউক হ্যারি মোবাইল হ্যাকিংয়ের শিকার হয়েছেন। এই হ্যাকিংয়ের সঙ্গে জড়িত ছিলেন মিরর গ্রুপ নিউজপেপারের সাংবাদিকেরা। এ ঘটনায় শুক্রবার যুক্তরাজ্যের এক আদালতে প্রিন্স হ্যারিকে ১ লাখ ৭৯ হাজার ৬০০ ডলার ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

আদালতে সাসেক্সের ডিউক মামলার প্রমাণাদি হিসাবে ৩৩টি নমুনা দাখিল করেন। এর মধ্যে ১৫ টিতে হাইকোর্টের বিচারক হ্যারির পক্ষে রায় দেন। এসব প্রমাণাদি তিনি দাখিল করেছিলেন এমজিএনের বিরুদ্ধে, এই গ্রুপ দ্য মিরর, সানডে মিরর এবং সানডে পিপলের প্রকাশক।

মামলার বিচারক ব্রিটেন হাইকোর্টের বিচারপতি টিমোথি ফ্যানকোর্ট একটি বিবৃতিতে বলেছেন, তিনি হ্যারিকে ‘স্বল্প’ পরিমাণে ক্ষতিপূরণ দিয়েছেন কারণ ডিউকের ভোগান্তির পেছনে মিরর গ্রুপের ভূমিকা ক্ষুদ্র ছিল এবং ডিউকের সঙ্গে ঘটা সব বেআইনি কার্যকলাপের জন্য দায়ী ছিল না গ্রুপটি। বছরের পর বছর ধরে ডিউকের প্রতি গণমাধ্যমের নিপীড়নমূলক আচরণের বিষয়ে করা চুক্তি মোটেও বেআইনি ছিল না।

বিচারক বলেছেন, মামলায় তদন্ত করা ৩৩টি আর্টিকেলের মধ্যে মাত্র ১৫ টির জন্য মোবাইল হ্যাকিং বা অন্যান্য অবৈধ উপায়ে তথ্য সংগ্রহ করা হয়েছে।

ফ্যানকোর্ট বলেন, ‘আমি বিবেচনা করি যে তার ফোন স্বল্প পরিমাণে হ্যাক করা হয়েছিল এবং কয়েকটি সংবাদপত্রে নির্দিষ্ট কিছু লোকেরা সাবধানে নিয়ন্ত্রণ করেছিল। ডিউকের দাবি ছিল, প্রকাশিত সব আর্টিকেল মোবাইল হ্যাকিং ও কল রেকর্ড করে তথ্য সংগ্রহ করা হয়েছিল, কারণ ওই সময় মিরর গ্রুপের মধ্যে ফোন হ্যাকিংয়ের মাত্রা ব্যাপক ছিল। কিন্তু ফোন হ্যাকিং সেই সময়ে একমাত্র সাংবাদিকতার হাতিয়ার ছিল না এবং অন্য ১৮টি নিবন্ধের পক্ষে যথেষ্ট বিশ্লেষণ নেই।

রায়ের পরে আইনজীবীর কাছে পাঠানো একটি বিবৃতিতে হ্যারি বলেছেন, এই মামলায় জয়ী হয়ে খুশি। আমি সম্মানের সঙ্গে কর্তৃপক্ষ, আর্থিক নিয়ন্ত্রক ও পুলিশকে তাদের দায়িত্ব পালন এবং ডেইলি মিরর গ্রুপের বিরুদ্ধে আনীত সব অভিযোগ তদন্তের আহ্বান জানাচ্ছি।’

চলতি বছরের জুন মাসে প্রিন্স হ্যারি যুক্তরাজ্যের একটি আদালতের মামলায় অবস্থান নেওয়ার জন্য দুই দিনের বেশি সাক্ষ্য দেন।

সূত্রঃ এএফপি

এম.কে
১৬ ডিসেম্বর ২০২৩

 

আরো পড়ুন

যুক্তরাজ্যে চাইল্ড কেয়ার ঘাটতি, ১ হাজার পাউন্ড প্রণোদনা ঘোষণা

যুক্তরাজ্যের বাড়ির দাম হ্রাস পেতে পারে বলে জুপলার তথ্য প্রকাশ

ওমিক্রন নিয়ে গভীর সংকটে যুক্তরাজ্য, ভাবা হচ্ছে প্ল্যান-সি!

অনলাইন ডেস্ক