15.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে নিষিদ্ধ হতে যাচ্ছে ইসলামপন্থী রাজনৈতিক সংগঠন হিজবুত তাহরির

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রসচিব জেমস ক্লিভারলি সন্ত্রাসবাদ আইন ২০০০ এর অধীনে আন্তর্জাতিক সুন্নি ইসলামপন্থী রাজনৈতিক সংগঠন হিজবুত তাহরিরকে জঙ্গি সংগঠন বলে ঘোষণা করার প্রক্রিয়া চুড়ান্ত করতে যাচ্ছেন। তিনি বিলের একটি খসড়া সংসদের সামনে উপস্থাপন করবেন বলে জানা যায়।

যদি সংসদে বিলটি আইন হিসাবে পাস হয় তাহলে আদেশটি ১৯ জানুয়ারী ২০২৪ সাল হতে কার্যকর হবে। এর অর্থ হ’ল যুক্তরাজ্যের জনসাধারণের কেউ হিজবুত তাহরিরের সাথে সম্পর্ক রাখলে তা ফৌজদারি অপরাধ হিসাবে গণ্য হবে।

যুক্তরাজ্যের আইনানুযায়ী সন্ত্রাসবাদী সংগঠনের সাথে সম্পর্ক রাখলে এবং আদালত কর্তৃক প্রমাণিত হলে ১৪ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। তাছাড়া আদালত কর্তৃক জরিমানার পাশাপাশি সন্ত্রাসবাদী সম্পত্তি হিসাবে মালামাল ক্রোক ও সম্পত্তি বাজেয়াপ্তও হতে পারে।

উল্লেখ্য যে, ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হিজবুত তাহরির একটি আন্তর্জাতিক রাজনৈতিক দল যা ইসলামিক আইনের অধীনে শাসিত খিলাফত প্রতিষ্ঠার দীর্ঘমেয়াদী লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তাদের সদর দফতর লেবাননে থাকাকালীন সময় হতে গ্রুপটি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং অস্ট্রেলিয়া সহ কমপক্ষে ৩২টি দেশে কার্যক্রম পরিচালনা করে আসছে।

স্বরাষ্ট্রসচিব, জেমস ক্লিভারলি বলেন,হিজবুত তাহরির এমন একটি সংস্থা যা সক্রিয়ভাবে সন্ত্রাসবাদকে সমর্থন করে থাকে। এই সন্ত্রাসী গোষ্ঠীটি নিষিদ্ধ করা নিশ্চিত করবে যে কেউ তাদের সমর্থন করলে কিংবা তাদের পক্ষে প্রচারণা চালালে ভয়াবহ পরিণতির মুখোমুখি হবে।

নিরাপত্তা মন্ত্রী টম তুগেনহাত বলেছেন, হিজবুত তাহরির স্পষ্টভাবে সন্ত্রাসবাদকে উৎসাহিত ও প্রচার করে। ইসরায়েলের উপর হামাসের ভয়াবহ আক্রমণকে তারা উদযাপন করেছে। ইসরায়েলি নাগরিকদের ধর্ষণ ও হত্যা করাকে তারা প্রশংসিত করে। আমরা যুক্তরাজ্যের ইহুদি সম্প্রদায়ের বিরুদ্ধে বিরোধীতার বিরুদ্ধে দৃঢ়ভাবে দাঁড়িয়েছি। জার্মানি, মিশর, বাংলাদেশ, পাকিস্তান এবং বেশ কয়েকটি মধ্য এশীয় ও আরব দেশ তাদের বিভিন্ন কর্মকাণ্ডের জন্য হিজবুত তাহরিরকে নিষিদ্ধ করেছে।

উল্লেখ্য যে, এই সপ্তাহের মধ্যে যুক্তরাজ্যের সংসদে হিজবুত তাহরিরের নিষিদ্ধ করার বিলটি উত্থাপিত হবার সম্ভাবনা রয়েছে। যদি নিষিদ্ধ করার বিলটি অনুমোদিত হয় তাহলে হিজবুত তাহরির হবে যুক্তরাজ্যে নিষিদ্ধ হওয়া ৮০ তম সংস্থা বা সংগঠন। ব্রিটিশ সরকার কর্তৃক নিষিদ্ধ উল্লেখযোগ্য অন্যান্য গোষ্ঠীগুলির মধ্যে রয়েছে আল-কায়েদা,আইএসআইএস,ওয়াগনার গ্রুপ।

এম.কে
১৫ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

সাত দিনে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বিমান ব্যয় ৬ কোটি টাকা

নিউজ ডেস্ক

লন্ডনে রীহ আল মাদিনা পারফিউম ব্র‍্যান্ডের জাঁকজমকপূর্ণ ইউকে লঞ্চিং অনুষ্ঠান

নিউজ ডেস্ক

বাংলাদেশ বিশ্বের অন্যতম অর্থনৈতিক উন্নয়নশীল দেশ: বরিস জনসন