1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
রুয়ান্ডা পরিকল্পনার বিরুদ্ধে আইনি পদক্ষেপ TV3 BANGLA
শনিবার, ২১ মে ২০২২, ০৬:৪৮ পূর্বাহ্ন

রুয়ান্ডা পরিকল্পনার বিরুদ্ধে আইনি পদক্ষেপ

লন্ডন
  • সোমবার, ৯ মে, ২০২২
  • ১৩১

যুক্তরাজ্যের আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডায় পাঠানোর প্রীতি প্যাটেলের পরিকল্পনার বিরুদ্ধে প্রথম আইনি পদক্ষেপ নেওয়া হয়েছে। কারণ, অন্যান্য ইউরোপীয় দেশগুলিকে একই বিভাজনমূলক অভিবাসননীতি গ্রহণ করার জন্য যুক্তরাজ্য “আমন্ত্রণ” জানানোতে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের শরণার্থী সংস্থা।

 

গত মঙ্গলবার দায়ের করা আইনি চ্যালেঞ্জে বলা হয়েছে যে স্বরাষ্ট্র সচিবের প্রস্তাবগুলি আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের শরণার্থী কনভেনশনের পাশাপাশি ব্রিটিশ তথ্য সুরক্ষা আইন লঙ্ঘন করে।

 

আইনজীবীরা বিশ্বাস করেন যে রুয়ান্ডার পরিকল্পনাগুলি একটি “পাবলিসিটি স্টান্ট” যা লোকেদের ছোট নৌকায় চ্যানেল পার হতে নিরুৎসাহিত করবে। কিন্তু প্রীতি প্যাটেল এ সংক্রান্ত নথি প্রকাশ করতে অস্বীকার করছেন, যা দ্বারা বোঝা যাবে কোন অভিবাসীদের অপসারণের আওটায় আনা হতে পারে।

 

ব্রিটেনে ইউএনএইচসিআরের ভারপ্রাপ্ত প্রতিনিধি ল্যারি বোটিনিক অবজারভারকে বলেছেন: আমরা উদ্বিগ্ন যে তারা [ব্রিটিশরা] সমস্ত ইউরোপীয় সমকক্ষকে একই কাজ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছে। আমি তাদের দৃষ্টিকোণ থেকে বুঝতে পারি কেন তারা এটি করছে। অন্যরা যদি একই কাজ করে তবে এই জাতীয় চুক্তিগুলি আরও বৈধতা পাবে। ডেনমার্ক ইতোমধ্যেই রুয়ান্ডায় আশ্রয় ব্যবস্থার উপাদান আউটসোর্সিংয়ে আগ্রহের ইঙ্গিত দিয়েছে।

 

জানা যায়, আইনসংস্থা ইন্সটালো এই কার্যক্রম শুরু করেছে। হোম অফিসের কাছে উত্তর দেওয়ার জন্য তিন সপ্তাহ সময় আছে এবং এই প্রক্রিয়াটি প্যাটেলকে উচ্চ আদালতে চ্যালেঞ্জ করতে পারে।

 

ইন্সটালোর অংশীদার স্টুয়ার্ট লুক বলেছেন, তাদের মামলাটি একজন ইরানি আশ্রয়প্রার্থীর উপর ভিত্তি করে করা হয়েছিল যিনি বিশ্বাস করেন যে রুয়ান্ডায় পাঠানো হলে তিনি অত্যন্ত কঠিন সময়ের মুখোমুখি হবেন।

 

প্যাটেল দ্বারা স্বাক্ষরিত রুয়ান্ডা চুক্তির অধীনে, চ্যানেল জুড়ে ছোট নৌকায় আগতদের রুয়ান্ডায় ওয়ানওয়ে টিকিট দিয়ে পাঠানো হবে। পরিকল্পনাটিকে শত শত মানুষকে পাচার থেকে বাঁচানোর উপায় হিসাবে প্রশংসা করেছেন বরিস জনসন।

 

একটি “অর্থনৈতিক রূপান্তর এবং একীকরণ তহবিলের” ​​অংশ হিসাবে রুয়ান্ডাকে প্রাথমিক ১২০ মিলিয়ন পাউন্ড দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ব্রিটেন।  এছাড়া পরিকল্পনার অপারেশনাল খরচের জন্যও অর্থ প্রদান করবে ইউকে। তবে হোম অফিসের পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি।

 

এদিকে দাতব্যসংস্থা ডিটেনশন অ্যাকশন, কেয়ার ফোর ক্যালাইস এবং সেইসাথে পিসিএস ইউনিয়ন দ্বারা আরেকটি আইনি চ্যালেঞ্জ পৃথকভাবে চালু করা হয়েছে।

 

৯ মে ২০২২
এনএইচ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ