20 C
London
September 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে ফুলটাইম কর্মীরা সপ্তাহে ৪দিন কাজ করার অনুমতি পেতে যাচ্ছে

যুক্তরাজ্যে ফুলটাইম কর্মীরা সপ্তাহে চার দিন কাজ করার অনুমতি পেতে যাচ্ছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের এক খবরে জানা যায়।

ফুলটাইম কর্মীদের তাদের নিয়োগকর্তাদের অধীনে সপ্তাহে চার দিন কাজ করার সুযোগ দেয়া হতে পারে বলে সরকারী পরিকল্পনা করা হচ্ছে।

ডেইলি টেলিগ্রাফের রিপোর্ট অনুযায়ী ফুল টাইম কর্মীদের কাজ সপ্তাহে একদিন সংকুচিত করা হবে যাতে কর্মীরা একদিন সময় বেশি বিশ্রামের সুযোগ পান।

কনজারভেটিভ শ্যাডো বিজনেস সেক্রেটারি কেভিন হোলিনরেক দাবি করেছেন, যে কোনো পরিকল্পনা নেয়ার আগে ব্যবসায়ীদের সাথে আলোচনা করা উচিত।

তবে সরকারের মন্ত্রীরা জোর দিয়েছেন যে তারা কর্মী বা ব্যবসায়ের উপর পরিবর্তন আরোপ অযথা করবেন না। এই ব্যাপারে সর্বমহলে আলোচনা করা হবে।

যুক্তরাজ্য লেবার সরকারের ব্যবসায় ও বাণিজ্য বিভাগের একজন মুখপাত্র বলেছেন, ” কর্মসংস্থান আইনে যে কোনও পরিবর্তন সম্পর্কিত পরামর্শ আগে নেওয়া হবে। ব্যবসায়ীদের সাথে অংশীদার হয়ে কাজ করা হবে।”

ব্যবসায় ও বাণিজ্য বিভাগের মুখপাত্র আরো বলেন,
কাজের পরিকল্পনা পরিবর্তের সাথে উৎপাদনশীলতা জড়িত। তাছাড়া এই পদ্ধতি চালু করলে আরও বেশি লোক ফুলটাইম কাজে ফিরিয়ে আনতে সহায়তা করবে।

তাছাড়া লেবার পার্টি ট্রেড ইউনিয়ন বিরোধী কিছু আইন বাতিল করার প্রতিশ্রুতি দিয়েছে বলে জানা যায়। লেবার পার্টি শূন্য-ঘন্টা চুক্তির ব্যবহারকে সীমাবদ্ধ করবে এবং নমনীয় কাজের ব্যবস্থা প্রসারিত করার প্রতিশ্রুতি দিয়েছে।

প্রধানমন্ত্রী স্যার কেয়ার স্টারমার চারদিনে ফুলটাইম ওয়ার্ক প্রস্তাবকে সমর্থন করে বলেন, এই ব্যবস্থা শ্রমিকদের অধিকারের বৃহত্তম আপগ্রেড হতে যাচ্ছে যা অর্থনীতির জন্য ভাল হবে।

তবে কনজারভেটিভ পার্টি এই প্রস্তাবের বিপক্ষে অবস্থান নিয়ে বলেছে, এই পদ্ধতির ফলে ব্যবসায়ের ক্ষতি হবে এবং উৎপাদনশীলতা হ্রাস পাবে।

সূত্রঃ বিবিসি

এম.কে
৩০ আগস্ট ২০২৪

আরো পড়ুন

ব্রিটেনে সিঙ্গেল ডোজের ভ্যাকসিন অনুমোদন

নাইজেল ফ্যারেজের ঘটনায় মুখ খুলেছেন যুক্তরাজ্য প্রধানমন্ত্রী

তরুণদের প্রবেশের সুযোগ করতে যুক্তরাজ্য ও ভারতের নতুন চুক্তি

নিউজ ডেস্ক