10.7 C
London
May 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে ফুসফুস ক্যান্সারের সাথে যুদ্ধে নেমেছে এনএইচএস

ফুসফুস ক্যান্সার প্রাথমিক স্তরে সনাক্তকরণে
ইংল্যান্ডে যারা ধূমপায়ী তাদের সকলকে মধ্য বয়সে ফুসফুসের স্ক্রিনিংয়ের প্রস্তাব দেওয়া উচিত বলে মনে করে একটি বেসরকারি স্বাস্থ্যসেবামূলক প্রতিষ্ঠান।

ফুসফুসের ক্যান্সার প্রতি বছর প্রায় ৩৫,০০০ মানুষের জীবন কেড়ে নেয় যা যুক্তরাজ্যে প্রতি পাঁচজনের মধ্যে একজনের জীবনে ঘটে। ফুসফুসের ক্যান্সারে বেঁচে থাকার হার সবচেয়ে কম। চিকিৎসা কার্যকর হওয়ার সম্ভাবনা কম হওয়ার কারণ দেরিতে রোগ নির্ণয়।

যুক্তরাজ্য সরকার ফুসফুস পরীক্ষা নিরীক্ষার জন্য কয়েক মিলিয়ন মানুষকে আহ্বান করবে বলে খবরে জানা যায়। সরকারের স্ক্রিনিং প্রোগ্রামের আওতায় প্রতি বছর ৫৫ থেকে ৭৪ বছর বয়সী লোকেদের প্রায় এক মিলিয়ন স্ক্রিনিং করা হবে বলেও তথ্য পাওয়া যায়।

এনএইচএসের প্রধান নির্বাহী আমান্ডা প্রিচার্ড বলেন, “ফুসফুসের ক্যান্সার প্রাথমিক অবস্থায় ধরা পড়লে জীবন রক্ষা করা সম্ভব। তাই এনএইচএসের লক্ষ্যবস্তু ফুসফুসের স্বাস্থ্য চেক প্রোগ্রামকে সম্প্রসারণ করা।”

তিনি জনগণের উদ্দেশ্যে বলেন, ” আপনি যদি কোনও আমন্ত্রণ পান তবে দয়া করে এটি গ্রহণ করুন এবং আপনি যদি ক্যান্সারের সম্ভাব্য লক্ষণ সম্পর্কে উদ্বিগ্ন হন তবে দয়া করে আপনার জিপিতে দ্রুত যোগাযোগ করুন। দ্রুত স্ক্রিনিং বা ফুসফুস চেক করলে আপনার জীবন বাঁচতে পারে।”

যুক্তরাজ্যের জাতীয় স্ক্রিনিং কমিটির সুপারিশ অনুযায়ী, রোগীদের তাদের ধূমপানের ইতিহাস এবং অন্যান্য কারণের ভিত্তিতে ক্যান্সারের ঝুঁকি মূল্যায়ন করা হবে। যারা উচ্চ ঝুঁকি হিসাবে বিবেচিত তাদের প্রতি দুই বছর অন্তর বিশেষজ্ঞ স্ক্যানিংয়ের জন্য আমন্ত্রিত করা হবে।

যদি কেউ ফুসফুসের ক্যান্সারের উচ্চ ঝুঁকিতে রয়েছে বলে ধারনা করা হয় তবে প্রয়োজনে টমোগ্রাফি (এলডিসিটি) স্ক্যান দ্রুত গতিতে করানোর ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য যে এনএইচএস ২০৩৫ সালের মার্চ মাসের মধ্যে ১০০% স্ক্রিনিং সম্পন্ন করার টার্গেট নিয়ে কাজ করে যাচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন, ২০২৫ সালের মার্চ মাসের মধ্যে এই প্রকল্পের কাজ ৪০% শেষ হবে বলে তারা ধারনা করেন।

এম.কে
২৭ জুন ২০২৩

 

আরো পড়ুন

আলোচনা ব্যর্থ, চুক্তিবিহীন ব্রেক্সিটের পথে বরিস জনসন!

যুক্তরাজ্যে টাটার দুটি কারখানা বন্ধ ঘোষণা, কর্মহীন হতে পারে তিন হাজার মানুষ

যুক্তরাজ্যে ওমিক্রন রোগীদের দুই তৃতীয়াংশের আগেও করোনা হয়েছিল

অনলাইন ডেস্ক