9 C
London
April 27, 2024
TV3 BANGLA
মুক্তমতযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে মর্গেজের রেট বাড়ছে

গ্রেট ব্রিটেনে মর্গেজের রেট বৃদ্ধি পাচ্ছে। বিশ্বের প্রতিটি দেশের কেন্দ্রীয় ব্যাংক সেদেশের বেইস ইন্টারেস্ট রেট নির্ধারণ করে দেয় যাকে ব্যাংক রেট বলা হয়। বিলেতের ব্যাংক রেট নির্ধারণকারী প্রতিষ্ঠানের নাম ব্যাংক অব ইংল্যান্ড।

 

গ্রেট ব্রিটেনের বর্তমান ইনফ্লেশন রেট হলো ৯.১% যা গত চার দশকের মধ্যে সর্বোচ্চ । এই ইনফ্লেশনকে নিয়ন্ত্রণে আনার জন্য গত ১৬ জুন ব্যাংক অব ইংল্যান্ডের ৯ সদস্য বিশিষ্ট মনিটারি পলিসি কমিটি (MPC) বেইস ইন্টারেস্ট রেট ১.২৫% বৃদ্ধি করেছে। এই  বেইস ইন্টারেস্ট রেট গত ডিসেম্বর ২০২১ থেকে জুন ২০২২ পর্যন্ত কয়েক ধাপে ০.২৫% থেকে ১.২৫%  বৃদ্ধি হয়েছে।

 

এই বৃদ্ধি গ্রেট ব্রিটেনের ইকোনোমির সর্বত্র প্রভাব ফেলবে। বেইস ইন্টারেস্ট রেট দ্বারা নির্ধারিত হয়:

 

১. মর্গেজ এবং লোন কতোটা ব্যয়বহুল হবে।

২. ব্যাংকে টাকা ডিপোজিট করলে, কি পরিমাণ রিটার্ন আসবে।

 

ইন্টারেস্ট রেটের বৃদ্ধি মর্গেজ এফোরডেবিলিটিতে প্রভাব ফেলবে। বেস ইন্টারেস্ট রেট বাড়লে মর্গেজ ইন্টারেস্ট রেটও বাড়বে এবং মাসিক মর্গেজ পেমেন্ট বৃদ্ধি পাবে। কেননা আপনি যখনই কোনো মর্গেজ ল্যান্ডারের কাছে মর্গেজ অ্যাপলিকেশন করবেন, তখন ল্যান্ডার প্রথমেই আপনার মর্গেজ এফোরডেবিলিটি এবং আপনার ইনকাম চেক করবে। তারা দেখবে আপনার বাৎসরিক ইনকাম কতো, আপনার ইনকামের স্ট্যাবিলিটি কেমন এবং আপনি মাসিক মর্গেজ পেমেন্ট ঠিক মত দিতে পারবেন কিনা।

 

ব্যাংক অফ ইংল্যান্ড আগামী ১লা অগাস্ট ২০২২ তাদের “mortgage affordability test” নামক ধারাটি উঠিয়ে নিবে। এই মর্গেজ এফোরডেবিলিটি টেস্ট এ একটি নির্দিষ্ট “stress interest rate” এর মাধ্যমে মর্গেজ গ্রহীতার মাসিক মর্গেজ পেমেন্ট করার এফোরডেবিলিটি নির্ণয় করা হত। এর মাধ্যমে নির্ণয় করা হত মর্গেজ নেয়ার প্রথম ৫ বছরের মধ্যে ল্যান্ডার এর স্ট্যান্ডার্ড ভেরিয়েবল রেট এর চেয়ে ৩% বেশি যদি মর্গেজ ইন্টারেস্ট রেট বেড়ে যায়, তবে মর্গেজ গ্রহীতা মাসিক পেমেন্ট পরিশোধ করতে পারবে কিনা।

 

মর্গেজ সংক্রান্ত যেকোনো ব্যাপারে আরোও বিস্তারিত জানতে আমাদের সাথে নিচের টেলিফোন নাম্বারে অথবা ইমেইলে যোগাযোগ করতে পারেন। 

Email: info@benecofinance.co.uk

Tel:  +4402080502478

আরো পড়ুন

মহানবীকে নিয়ে মন্তব্যে আরব বিশ্বের ক্ষোভ, বিজেপি নেতা বরখাস্ত

প্রবাসীদের যথাযথ সেবা দেওয়ার নির্দেশ

অর্থনৈতিক মন্দায় বন্ধ হচ্ছে আর্গোস (Argos)