TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে মাটির নীচে আজব হোটেল

‘ডিপ স্লিপ’ অর্থাৎ গভীর ঘুম—একটি হোটেলের নাম। এ হোটেলে যারা রাত্রি যাপন করবেন, তাদের যেতে হবে মাটির নীচে। অবিশ্বাস্য হলেও সত্য, এটি ভূপৃষ্ঠ থেকে ১ হাজার ৩৭৫ ফুট বা ৪১৯ মিটার গভীরে অবস্থিত। আইফেল টাওয়ারের উচ্চতা ১ হাজার ফুট অর্থাৎ ৩০০ মিটারের মতো। হোটেলের গভীরতায় সুউচ্চ আইফেল টাওয়ারও অনেকখানি নিচে চলে যায়। মাটির এমন গভীরে দ্বিতীয় আর কোনো হোটেল পৃথিবীতে নেই।

২০২৩ সালের এপ্রিল থেকে যুক্তরাজ্যের উত্তর ওয়েলসে স্নোডোনিয়া পাহাড়ে বেটস-ই-কোয়েড গ্রামের কাছে কমোরথেন নামক পরিত্যক্ত স্লেট পাথরের খনিটিতে ‘গো বিলো’ কোম্পানি ব্যতিক্রমী এই হোটেল চালু করে। এই হোটেলে থাকতে হলে অনলাইনে বুকিং করতে হয়। ব্লাইনাই ফেসটিনিওগ শহরের কাছে অবস্থিত গো বিলোওয়ের টানেগ্রিসাই বেস থেকে পাতালপুরীর অভিযাত্রীদের রোমাঞ্চকর যাত্রা শুরু হয়। প্রশিক্ষণপ্রাপ্ত গাইডরা সেখান থেকে পথ দেখিয়ে নিয়ে যান পাতালে। হেলমেট, টর্চ ও বুটে সজ্জিত হোটেলের উদ্দেশ্যে যাত্রা কর‍তে হয়। ১৪ বছরের নিচে কেউ এই হোটেলে যাওয়ার অনুমতি নেই।

খনিপথটি গা ছমছম করা কঠিন ও দুর্গম। খনিশ্রমিকদের ব্যবহার করা পুরোনো সিঁড়ি, ক্ষয় হতে থাকা সেতুসহ কথা কঠিন পথ পেরুতে হয়। খাড়া ও দুরারোহ পরিত্যক্ত খনিপথ অতিক্রম করতে মোটামুটি এক ঘণ্টা সময় লাগে। এরপরই ইস্পাতের বড় একটি ফটক যেটা ‘ডিপ স্লিপে’র প্রবেশ দরজা। প্রচণ্ড শারীরিক কসরত করেই পৌঁছাতে হয় পাতালপুরীর অতিথিশালায়।

এম.কে
২৩ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

অর্থনৈতিক সংকটে যুক্তরাজ্যের হাই স্ট্রিট ব্র‍্যান্ডের বিভিন্ন ব্রাঞ্চ বন্ধ হবার পথে

ট্যাক্স বিতর্কের মধ্যেই ডাউনিং স্ট্রিট ছাড়লেন রিশি সুনাকের পরিবার

মর্গেজ এবং অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস