13.1 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে শ্রমিকের মজুরি রেকর্ড বৃদ্ধি

ব্রিটেনে বোনাস ব্যতীত মজুরিতে সর্বোচ্চ  বেড়েছে। চলতি বছরের মে পর্যন্ত তিন মাসে গত বছরের একই সময়ের তুলনায় ৭ দশমিক ৩ শতাংশ বেড়েছে। ফলে ব্যাংক অব ইংল্যান্ডের মূল্যস্ফীতি বিষয়ক উদ্বেগ আরো ঘনীভূত হওয়ার আশঙ্কা তৈরি করেছে।
তবে মজুরি বাড়ার পরও শ্রমবাজারে কিছুটা নেতিবাচক ছিল। বিশেষ করে বেকারত্বের হার এপ্রিল পর্যন্ত তিন মাসে অপ্রত্যাশিতভাবে ৩ দশমিক ৪ থেকে ৪ শতাংশে উন্নীত হয়েছে। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস জানিয়েছে, এপ্রিল পর্যন্ত তিন মাসের প্রাথমিক আয় বেড়েছে ৭ দশমিক ৩ শতাংশ, যা ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় বেশি। এমনকি বিশ্লেষকদের পূর্বাভাস দেয়া ৭ দশমিক ২-এর চেয়েও বেশি। তবে জরিপে অর্থনীতিবিদরা ৭ দশমিক ১ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছিলেন।
১৫ মাসের মধ্যে ডলারের বিপরীতে স্টার্লিং রয়েছে সর্বোচ্চ অবস্থানে, যা দশমিক ৩ শতাংশ বেড়েছে আগের তুলনায়। মঙ্গলবার থেকে ইউরোর বিপরীতেও স্ট্যার্লিং ছিল ঊর্ধ্বমুখী। ক্যাপিটাল ইকোনমিকসের অর্থনীতিবিদ অ্যাশলে ওয়েব বলেন, ‘মে মাসে শ্রমবাজার কিছুটা কম চড়া ছিল এবং মজুরি বৃদ্ধির হারও কম লক্ষ করা গেছে। কিন্তু মজুরি বৃদ্ধির হার এখনো ২ শতাংশ মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এ ধারা বজায় থাকলে মূল্যস্ফীতির আশঙ্কা সহজেই কমবে না।
এম.কে
১৩ জুলাই ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যে বাড়ির দাম কমার সম্ভাবনার কথা জানিয়েছে ঋণদানকারী প্রতিষ্ঠানসমূহ

বাংলাদেশির কাছ থেকে ঘুষ নিয়ে বিপাকে মালয়েশিয়ার পুলিশ

রুয়ান্ডা যাওয়ার আতংকে শরনার্থীর আত্মহত্যার প্রস্তুতি!

অনলাইন ডেস্ক