10 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে স্যোশাল মিডিয়া প্ল্যাটফর্ম হতে চলছে হরদম জালিয়াতি

সোশ্যাল মিডিয়ায় জালিয়াতির খবরে জায়ান্ট মেটা’র উপর চাপ এসেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের এক খবরে জানা যায়। ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপে জালিয়াতি রোধ করতে ব্যর্থ হচ্ছে মেটা বলে যুক্তরাজ্যের এমপিরা জানান।

এই জালিয়াতি রোধ করতে ব্যর্থতার কারণে এমপি, ভোক্তা গোষ্ঠী এবং যুক্তরাজ্যের ব্যাংকিং খাত দ্বারা ক্রমবর্ধমান চাপের মুখোমুখি হচ্ছে মেটা।

যুক্তরাজ্যে প্রতি সাত মিনিটে একজন ব্যক্তি ফেসবুক বা ইনস্টাগ্রামের মাধ্যমে জালিয়াতির শিকার হতে হচ্ছে, এই খবর ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে উঠে আসে। ভুক্তভোগীদের সাথে ব্রিটিশ সংবাদমাধ্যম কথা বলে এই তথ্য নিশ্চিত করে।

প্রতিবেদন হতে জানা যায়, একজন ফেসবুক ব্যবহারকারী জানান তার নিকট হতে জীবনের সকল সঞ্চয়কৃত অর্থ প্রতারণা করে নিয়ে গিয়েছিল প্রতারক চক্র। অনেক মানুষ অনলাইন হতে শপিং করতে গিয়ে প্রতারক চক্রের খপ্পরে পড়ে বলে জানা যায়।

হোয়াটসঅ্যাপে “হাই ম্যাম” নামে একটি জালিয়াত গ্রুপ রয়েছে যারা প্রতিনিয়ত বিভিন্ন মানুষকে টার্গেট করে শিকারে পরিনত করে। ভ্যালারি নামের একজন ভুক্তভোগী জানান অনলাইনে তার নিকটাত্মীয় সেজে তার নিকট হতে ২০০০ পাউন্ড হাতিয়ে নিয়েছে একটি চক্র।

এই সপ্তাহের শুরুতে, টিএসবি জানায় মেটা প্ল্যাটফর্মগুলিতে সৃষ্ট কেলেঙ্কারীতে ২০২৩ সালে যুক্তরাজ্যের পরিবারগুলি আনুমানিক ২৫০ মিলিয়ন পাউন্ডের মতো লোকসানের মুখে পড়েছে।

অনেক ভুক্তভোগী সংবাদমাধ্যমকে জানায় তারা মেটা প্ল্যাটফর্মের কেলেঙ্কারীগুলি রিপোর্ট করতেও ব্যর্থ হয়, রিপোর্ট করার পরও অনেকক্ষেত্রে তারা প্রতি উত্তর পান নাই।

যুক্তরাজ্য সরকার সংসদে অনলাইন সুরক্ষা বিলের জন্য কাজ করছে বলে খবরে প্রকাশ পায়। সরকার স্ক্যাম বিজ্ঞাপনগুলি অপসারণের জন্য প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা করছে। পরিকল্পনা অনুযায়ী সরকার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি সুরক্ষা ব্যবস্থা জোরদারের ব্যবস্থা হাতে নিতে যাচ্ছে। তাদের কিছু পরিকল্পনার মাঝে রয়েছে ব্যাংকগুলি সন্দেহজনক অর্থ প্রদানে বিলম্ব করা। তবে স্ক্যামের জন্য গ্রাহকদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য প্রযুক্তি প্ল্যাটফর্মগুলির কোনও বিধান নেই যা মূল সমস্যা বলে চিহ্নিত করা হয়।

টিএসবি -র প্রধান নির্বাহী রবিন বুলোচ বলেছেন, মেটা সাইটগুলিতে উচ্চ স্তরের জালিয়াতির কারণে তিনি “গভীরভাবে উদ্বিগ্ন” ।

বার্কলেস ইউকের প্রধান নির্বাহী ম্যাট হ্যামারস্টেইন অনলাইন জালিয়াতির মারাত্মক পরিস্থিতি নিয়ে বলেন, যুক্তরাজ্য জালিয়াতির মহাসমুদ্রে রয়েছে।

জালিয়াতি বা স্ক্যাম সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, মেটা জানায়, জালিয়াতি একটি পুরাতন সমস্যা। স্ক্যামাররা বিভিন্ন সুযোগ ব্যবহার করে মানুষদের ফাঁদে ফেলে। লোভে পড়ে অনেকে তাদের ফাঁদে পা দেন।

মেটা এক বিবৃতিতে জানায়, “আমরা চাই না যে কেউ জালিয়াতি বা স্ক্যামের শিকার হোক। এইজন্য আমাদের প্ল্যাটফর্মগুলিতে স্ক্যাম ব্লক করার সিস্টেম রয়েছে। বর্তমান নিয়মানুযায়ী আর্থিক পরিষেবাগুলির বিজ্ঞাপনদাতাদের অনুমোদিত হতে হবে এবং আমরা জালিয়াতি আচরণ চিহ্নিত করতে বিভিন্ন ধরনের ভোক্তা সচেতনতার প্রচারও চালাচ্ছি।

 

এম.কে
১৭ জুন ২০২৩

আরো পড়ুন

ব্রিটেনে স্টুডেন্ট ভিসায় চাকরি করতে চাইলে যা জানা জরুরি

অনলাইন ডেস্ক

রাশিয়ায় বিবিসি সাংবাদিকদের কার্যক্রম স্থগিত

অনলাইন ডেস্ক

ওমরাহ পালনে ই-ভিসা চালু করেছে সৌদি