3.8 C
London
April 20, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে ৩ হাজারের বেশি সেতুর বেহাল দশা

যুক্তরাজ্যে ভঙ্গুর ব্রিজের সংখ্যা বেড়েই চলেছে। এদেশে প্রায় ৩ হাজার ২০০’র বেশি সেতু চিহ্নিত করা হয়েছে যা মেরামতের প্রয়োজন দেখা দিয়েছে। এই মেরামত বাবদ প্রায় ১ দশমিক ২ বিলিয়ন পাউন্ড খরচ হবে বলে জানিয়েছে স্থানীয় কর্ত্ৃপক্ষ।

 

আরএসি ফাউন্ডেশনের গবেষণা অনুসারে, গত বছরে কাউন্সিলের রক্ষণাবেক্ষণ করা ১০০টিরও বেশি সেতুকে ভারী যানবাহনের জন্য অনুপযুক্ত ঘোষণা হয়েছে। এছাড়াও সেই সময়ে ১৭টি সেতু সম্পূর্ণভাবে এবং ৩৭টি আংশিকভাবে ভেঙে পড়েছে।

 

ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলস, ৩ হাজার ২১১টি নিম্নমানের সেতু খুঁজে পাওয়া গেছে। কিন্তু পর্যাপ্ত তহবিলের অভাবে আগামী ৫ বছরে মাত্র কয়েকশ সেতু মেরামত সম্ভব হবে।

 

ইউকেতে এমন অনেক ছোট-বড় ব্রিজ রয়েছে যেগুলোর দশা শোচনীয়। টেমসের ওপর একসময়ের ব্যস্ততম সেতু হ্যামারস্মিথ ব্রিজে ২০১৯ সালের এপ্রিলের পর থেকে যানচলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ১৩৫ বছরের পুরনো সেতুটিতে ফাঁটল দেখা দেয়। এ সপ্তাহে সেতুটি মেরামতের জন্য সরকার ৩ মিলিয়ন পাউন্ড দেবে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

 

অ্যাবারডিনশায়ারের পার্ক ব্রিজও ২০১৯ সাল থেকে বন্ধ যা মেরামতের জন্য ৭৫০ হাজার পাউন্ড খরচ হতে পারে। সেতুটি এড়িয়ে যেতে ৮ মাইল বেশি পথ গাড়ি চালাতে হয় চালকদের।

 

স্থানীয় কর্তৃপক্ষ বলেছে, তাদের কাছে তহবিল থাকলে তারা ২ হাজার ৩৭৪টি নিম্নমানের সেতুকে সম্পূর্ণ রূপে ফিরিয়ে আনতে পারবে। কিন্তু ২০২৬ সালের মধ্যে মাত্র ৩৭৯টি সেতু মেরামত করার যাবে বলে ধারণা করা হচ্ছে।

 

২৫ মার্চ ২০২২
এনএইচ

 

আরো পড়ুন

যুক্তরাজ্যে ১৮ জানুয়ারি পর্যন্ত স্কুল বন্ধের ডাক

যুক্তরাষ্ট্রে গাঁজা সংক্রান্ত বিধিনিষেধ শিথিলের সুপারিশ

যুক্তরাজ্যে একদিনে কোভিড আক্রান্তের রেকর্ড