9.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্য মেট্রোপলিটন পুলিশের কর্মকাণ্ড নিয়ে আবারো সমালোচনা

ব্রিটেনের বৃহত্তম পুলিশ ফোর্স মেট্রোপলিটন পুলিশ যৌন অপরাধ, পারিবারিক নির্যাতন এবং অন্যান্য অপরাধের সংবেদনশীল তথ্য তাদের একটি ওয়েবসাইট ব্যবহার করে সংগ্রহ করার পরিকল্পনা গ্রহণ করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যমের একটি  প্রতিবেদনে এই গোপন তথ্য পাওয়া যায়। খবরে জানা যায় নিজেদের ওয়েবসাইট ব্যবহার করে সংবেদনশীল তথ্য সংগ্রহ করে তারা ফেসবুকের একটি পেইজের মাধ্যমে প্রচার করার উদ্যোগ নিয়েছে।
মেট্রোপলিটন পুলিশের ওয়েবসাইটে ঢুকলে দেখা যায় গোপন, ঘৃণাযুক্ত অপরাধের রিপোর্টের জন্য আহ্বান করে নোটিশ লেখা রয়েছে।
একটি ঘটনার কথা উল্লেখ করে ব্রিটিশ সংবাদমাধ্যম জানায়, ফেসবুক পেইজে ধর্ষণ ও যৌন নির্যাতনের বিষয়ে একজন তথ্য জানান। তথ্য জানাতে পেইজের একটি লিংকে ক্লিক করতে হয় ভুক্তভোগীকে। প্রমাণসহ তথ্য জানানোর পর একটি কোড প্রদান করা হয় ভুক্তভোগীকে।
মেটা পিক্সেল নামে পরিচিত ট্র্যাকিং সরঞ্জাম ব্যবহার করে পুলিশের সাথে যোগাযোগের একটি ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। যেখানে ফেসবুকে ধর্ষণ, আক্রমণ, লাঞ্ছনা এবং জালিয়াতি সহ অপরাধের জন্য একটি বাটনে ক্লিক করে তথ্য জানানোর ব্যবস্থা রাখা হয়েছে।
গত সপ্তাহে পর্যবেক্ষকরা অনুসন্ধান কালে মেট পুলিশের মুখোমুখি হলে দেখা যায়, মেট তাদের ওয়েবসাইট থেকে মেটা পিক্সেল ট্র্যাকারটিকে সরিয়ে দেয়। মেট পুলিশ জানায় আসলে কারো ব্যক্তিগত তথ্য শেয়ার করা আমাদের মূল উদ্দেশ্য নয় যদিও পর্যবেক্ষকরা জানান ব্যক্তিগত তথ্য প্রদান ডাটা প্রটেকশন আইনে অবৈধ।
উল্লেখ্য যে ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের পুলিশ ওয়েবসাইটগুলি নিয়ে একটি পর্যবেক্ষক দল বিশ্লেষণ কালে এমইটি পিক্সেলের ব্যবহার উন্মোচিত হয়। গত সপ্তাহে পর্যবেক্ষক দলের দেয়া তথ্যানুযায়ী এমইটি পিক্সেলের ব্যবহার করে যাচ্ছে পুলিশ বাহিনী।
একটি দাতব্য সংস্থার বিশেষজ্ঞরা জানান, সাধারণত তথ্য শেয়ার করা একটি “আস্থার লঙ্ঘন” যাতে পুলিশের প্রতি সাধারণ মানুষের আস্থা হ্রাস পাবে।
অনলাইন গবেষক মার্ক রিচার্ডস বলেন, অপরাধ প্রতিবেদনে পিক্সেল ব্যবহার করার অর্থ হল কোনো  অপরিচিত ব্যক্তি ঘরে থাকার মতো বিষয়। যা তথ্য চুরির মতো ঘটনার জন্য বিশেষ উপাদান।
অ্যালান টিউরিং ইনস্টিটিউটের নীতিশাস্ত্রের পরিচালক অধ্যাপক ডেভিড লেসলি বলেছেন, ডেটা শেয়ার করা নিয়ে প্রশাসনের এই কাজকে “বেপরোয়া” বলে মনে হয়েছে। জনগণ তাদের ওয়েব ব্রাউজিংয়ের মাধ্যমে ডেটা কীভাবে ব্যবহৃত হবে তা নিয়ে ছিল বিভ্রান্ত।
উল্লেখ্য যে মেটা পিক্সেল – ফেসবুকের দেওয়া একটি নিখরচায় ব্যবহৃত সরঞ্জাম। যা অনলাইন ব্যবসায়ি দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। ভবিষ্যতের বিপণন প্রচারে যারা ওয়েবসাইটগুলি পরিদর্শন করেছে এমন লোকদের কাছে পৌঁছাতে কাজ করে মেটা পিক্সেল।
এম.কে
১৬ জুলাই ২০২৩

আরো পড়ুন

সিলেটে লন্ডনি নারীকে হয়রানি, বিমানের দুই কর্মকর্তা বরখাস্ত

প্যারিসে ছিনতাইকারীর ছুরিকাঘাতে বাংলাদেশি যুবক নিহত

ডায়ানার মতো পরিণতি হতে পারতো আমাদেরও: প্রিন্স হ্যারি

নিউজ ডেস্ক