13.7 C
London
May 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্য সরকার অভিবাসীদের রুয়ান্ডায় পাঠানোর পরিকল্পনার কাজ শুরু করেছে

যুক্তরাজ্যে আসা আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডা প্রেরণের জন্য ইতোমধ্যে বিমান ভাড়া করেছে যুক্তরাজ্য সরকার বলে একটি খবরে জানা যায়।

দ্য টাইমসের তথ্যানুযায়ী, গার্ডদের বিশেষ প্রশিক্ষণ কর্মসূচির ব্যবস্থাও হাতে নেয়া হয়েছে যাতে তারা আশ্রয়প্রার্থীদের বিমানে তুলতে পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম হয়। আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডার বিমানে তুলতে নানা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। যেমন মেঝেতে শুয়ে পড়া অথবা আত্মহত্যা করার চেষ্টা। বিশেষ গার্ডদের সকল পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম করে গড়ে তোলার প্রয়াসে কাজ করছে যুক্তরাজ্য সরকার।

সংবাদপত্রের প্রতিবেদন হতে জানা যায়, নিরাপত্তা কর্মকর্তারা বিমানের ফ্লাইট বন্ধের জন্য মানববন্ধন সহ নানা কর্মসূচি রুখে দেয়ার প্রস্তুতি নিয়ে রাখছেন। বিমানবন্দরের বাইরে বিক্ষোভকারীদের দ্বারাও নানা প্রতিবন্ধকতার সৃষ্টি হবার শঙ্কা করছে সরকার। প্রতিবেদনের তথ্য মতে প্রতি অভিবাসী অপসারণের জন্য পাঁচজন কর্মকর্তার প্রয়োজন হবে। হোম অফিস প্রতিবেদনটি অস্বীকার করেনি বলেও নিশ্চয়তা পাওয়া যায়।

সরকারের একজন মুখপাত্র বলেছেন, ” কি কি নিরাপত্তা প্রশিক্ষণ প্রয়োজন মানুষদের যুক্তরাজ্য হতে অপসারণ করতে তা নিয়ে কাজ করেছে সরকার। তাই এই চ্যালেঞ্জগুলি মোকাবেলা করতে সরকার প্রশিক্ষণের আওতায় এনেছে নিরাপত্তাকর্মীদের।

উল্লেখ্য যে, যুক্তরাজ্য সরকারের পরিকল্পনায় ছোট নৌকায় যারা ইংলিশ চ্যানেল অতিক্রম করে ইউকেতে অভিবাসী হিসাবে প্রবেশ করবেন তাদের নতুন আইনের আওতায় রুয়ান্ডায় প্রেরণ করা হতে পারে।

সূত্রঃ দ্য টাইমস

এম.কে
২১ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

লন্ডনের ইতিহাসে সর্বোচ্চ ট্যাক্স বৃদ্ধি

অনলাইন ডেস্ক

লিভারপুলে গাড়ি বিস্ফোরণের ঘটনায় আটক ৩

অনলাইন ডেস্ক

ব্রিটেনে মর্গেজ অ্যাপ্লিকেশনে যেধরনের ইনকাম ডকুমেন্ট লাগবে

অনলাইন ডেস্ক