8.2 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্য সরকার আশ্রয়প্রার্থীদের জন্য হাতে নিতে যাচ্ছে তাঁবু ব্যবস্থাপনা

যুক্তরাজ্যে হোম অফিস এসাইলাম প্রার্থীদের জন্য নিতে যাচ্ছে নতুন সিদ্ধান্ত। তারা তাঁবু কেনার পরিকল্পনা হাতে নিয়েছে বলে যুক্তরাজ্যের সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

হোটেলগুলিতে আশ্রয়প্রার্থীদের থাকার ব্যবস্থা এড়ানোর প্রয়াসে পরিকল্পনা করেছেন স্বরাষ্ট্রসচিব সুয়েলা ব্র্যাভারম্যান। এই পরিকল্পনার অধীনে অব্যবহৃত সামরিক সাইটগুলিতে প্রায় ২,০০০ অভিবাসীর জন্য তাঁবু ব্যবহার করা হতে পারে বলে জানা যায়।

আগস্টে ছোট নৌকায় এসাইলাম প্রার্থীদের জোয়ার মোকাবেলায় হোম অফিস তাঁবুর সিদ্ধান্ত নেয় বলে জানায় হোম অফিসের একজন মুখপাত্র। তবে চিকিৎসা ও অন্যান্য মৌলিক অধিকারের যথাযথ ব্যবস্থা না থাকলেও সমস্যা বাড়তে পারে তাঁবুর কেনা পরিকল্পনার সমালোচকেরা মন্তব্য করেছেন।

ঋষি সুনাকের “নৌকাগুলি থামানোর” ব্রত সত্ত্বেও, এই বছর ইতিমধ্যে ১৪,০০০ এরও বেশি লোক অননুমোদিত উপায়ে বর্ডার ক্রস করে ইউকেতে প্রবেশ করেছে। তাছাড়া গ্রীষ্মকাল বর্ডার ক্রসিংয়ের জন্য সবচেয়ে ব্যস্ততম সময় বলে হোম অফিস মনে করছে বিধায় তারা প্রস্তুতি সম্পন্ন করার জন্য বিভিন্ন পরিকল্পনা করে যাচ্ছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে জানা যায়। পরিসংখ্যান অনুযায়ী গত বছর আগস্ট, সেপ্টেম্বর এবং অক্টোবরে ছোট নৌকা নিয়ে ৪৭,৭৭৫ জন যুক্তরাজ্যে প্রবেশ করে।

উল্লেখ্য যে, গত গ্রীষ্মে হোম অফিস ম্যানস্টন প্রসেসিং সেন্টারে বেশ কয়েকটি অস্থায়ীভাবে তাঁবু তৈরি করেছিল। একটি প্রাক্তন সেনা ব্যারাকের মাঠে আশ্রয়প্রার্থীরা মেঝেতে ম্যাট বিছিয়ে আশ্রয় নিয়েছিল। যেখানে ছিল না স্বাস্থ্যবিধি সুবিধা কিংবা বিছানাপত্র। যা নিয়ে বিভিন্ন ধরনের সমালোচনা হয় কনজারভেটিভ সরকারের।

একটি সরকারী সূত্র সংবাদপত্রকে কানায়, বরিস জনসনের সরকারের অধীনে তাঁবু ব্যবহারের অনুরূপ প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে এটি আইনী চ্যালেঞ্জের মুখোমুখি হবার আশঙ্কার কারণে প্রত্যাখ্যান করা হয়।

এম.কে
২৯ জুলাই ২০২৩

আরো পড়ুন

২০২০ সালে ব্রিটেনের এক-চতুর্থাংশ মৃত্যু এড়ানো সম্ভব ছিল!

গুপ্তচরবৃত্তির অভিযোগে মার্কিন সাংবাদিককে গ্রেফতার করেছে রাশিয়া

প্রকাশ্যে স্ত্রী ও যুবককের পর পালাতে থাকা শিশুসন্তানকে গুলি করে হত্যা, এএসআই গ্রেফতার

অনলাইন ডেস্ক