8.7 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্য সরকার ফিল্ম শ্যুটিংয়ের মতো প্রস্তুতি সম্পন্ন করছে রুয়ান্ডানীতি বাস্তবায়নে

নেটফ্লিক্সের স্কুইড গেম রিয়েলিটি শো ফিল্ম করতে ব্যবহৃত বিমান হ্যাঙ্গারকে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য সরকার। রুয়ান্ডায় অবৈধ অভিবাসীদের ফেরত পাঠাতে ব্যবহার করা হতে পারে এই বিমান হ্যাঙ্গার। অবৈধ অভিবাসীদের ফেরত যেতে বাধ্য করার জন্য সরকার ইতোমধ্যে কর্মী নিয়োগ করেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

প্রাক্তন আরএএফ বেসে ১,৪৬,০০০ বর্গফুট আকারের বড় বিল্ডিংটি হোম অফিস প্রশিক্ষণের জন্য ব্যবহার করবে। যার জন্য ৭.৪ মিলিয়ন পাউন্ড ব্যয় নির্ধারণ করা হয়েছে। এই বাজেটের মধ্যে ১৫ মাসের জন্য ভাড়া নিতে ৬.৪ মিলিয়ন পাউন্ড ও তিনটি উড়োজাহাজের কাঠামো ভাড়া করতে খরচ হবে আরো সাড়ে ৬ লাখ পাউন্ড। তাছাড়া আরও প্রায় সাড়ে তিনশ হাজার পাউন্ড একটি ক্যাটারিং সংস্থাকে প্রদান করা হবে। খবরে জানা যায় এই ক্যাটারিং সার্ভিস সাধারণত চলচ্চিত্র তারকাদের জন্য খাবার পরিবেশন করে।

বেডফোর্ডশায়ারের কার্ডিংটন এয়ারফিল্ড ১৯৬০ সাল থেকে চলচ্চিত্র নির্মাতারা ব্যবহার করছেন। ১৯৭৭ সালে প্রকাশিত প্রথম স্টার ওয়ার্স ফিল্ম এখানে রেকর্ড করা হয়েছিল। তাছাড়া ২০১৬ সালেও বিখ্যাত স্টার ওয়ার্স স্টোরি এই এয়ারফিল্ডেই শ্যুটিং করা হয়।

তথ্যসূত্র মতে জানা যায়, এই প্রশিক্ষণটি দেয়া হবে যাতে অবৈধ অভিবাসীরা বাঁধা প্রদান করলে তাদের সাথে কিভাবে ব্যবস্থা নিতে হবে তার প্রশিক্ষণ আগে নেয়া যায়। কারণ অনেক অবৈধ আশ্রয়প্রার্থী আক্রমণাত্মক হতে পারে কিংবা মাটিতে শুয়ে পড়তে পারে। তাই সকল ধরনের প্রশিক্ষণ কার্য সম্পাদনের জন্য এই ব্যবস্থার আয়োজন করতে যাচ্ছে সরকার।

হোম অফিস জানায়, ” ২০১৫ সাল থেকে সরকারের বিভিন্ন ট্রেনিং ফেসিলিটি ও প্রশিক্ষণের সুবিধা চালু রয়েছে। তাই এসকর্টদের সকল পরিস্থিতি মোকাবেলার জন্য দক্ষতা রয়েছে।”

কনজারভেটিভ সরকারের সাংসদ পল ব্রিস্টো বলেন, লরিতে ব্রিটেনে লুকিয়ে আসা অভিবাসীদের থামানো ঠিক ততটাই গুরুত্বপূর্ণ, যতটা ছোট নৌকায় করে ইউকেতে প্রবেশে সরকার সতর্ক । চ্যানেল ক্রসিং ব্যতীত অন্যান্য মাধ্যমে গত বছর অবৈধভাবে যুক্তরাজ্যে প্রবেশের চেষ্টা করেছিল ৩,০০০ এরও বেশি লোক। ফ্রান্স থেকে টোটনে ফিরে আসা একটি স্কুল কোচে করে দুইজন অভিবাসী প্রবেশের ঘটনা অবশ্যই আশঙ্কাজনক।

উল্লেখ্য যে গত বছরের সেপ্টেম্বর মাস হতে বিভিন্ন তথ্য ঘাটলে দেখা যায়, যুক্তরাজ্যে বিভিন্ন উপায়ে অবৈধভাবে প্রবেশ করা ২,৮৬৬ জন এবং চ্যানেল দিয়ে প্রবেশ করা ৩১১ জন লোক ধরা পড়ে। তাই বিশেষজ্ঞদের মতে এতো বেশি অর্থ বরাদ্দ সরকারকে কি সফলতা দিবে তা নিয়ে সংশয় রয়েছে। এমন কি যুক্তরাজ্যে শ্রমিক সংকট দেখা দিতে পারে বলে মত জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সূত্রঃ দ্য সান

এম.কে
১৫ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

স্কটিশ সংস‌দে প্রথম বাংলাদেশি সদস্য ফয়সল

ভিসা রিনিউয়ের ক্ষেত্রে নতুন বেতনের প্রান্তিকতা প্রদর্শন কর‍তে হবে নাঃ স্বরাষ্ট্রমন্ত্রী

ব্রিটেনে সর্বনিম্ন ৫% ডিপোজিটে মর্গেজের সুযোগ

নিউজ ডেস্ক