11.4 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্য হতে রুয়ান্ডায় পাঠাতে প্রস্তুতি সম্পন্ন করেছে আরএএফঃ গ্রান্ট শ্যাপস

যুক্তরাজ্যের প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস ইঙ্গিত দিয়েছেন, ছোট নৌকায় আসা অবৈধ অভিবাসীদের যুক্তরাজ্য হতে রুয়ান্ডায় পাঠাতে প্রস্তুতি সম্পন্ন করেছে আরএএফ।

যুক্তরাজ্যের মন্ত্রিপরিষদ মন্ত্রী পরামর্শ দিয়েছেন, রুয়ান্ডা ফ্লাইটের জন্য চার্টার্ড বিমান ব্যবহার করতে কারণ অনেক বানিজ্যিক এয়ারলাইনস এই কাজে জড়িত থাকতে নাও চাইতে পারে। যদিও প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস স্কাই নিউজকে বলেছেন, সরকার অবৈধ অভিবাসীদের রুয়ান্ডা পাঠাতে যা যা প্রয়োজন তা ব্যবস্থা করবে।

প্রতিরক্ষা সচিবের এই ইঙ্গিত তখনই আসল যখন হাউস অব লর্ডস হতে বিলটি হাউস অব কমন্সে ফেরত আসে। যখন আদালত কর্তৃক জানানো হয়েছিল রুয়ান্ডা একটি ঝুঁকিপূর্ণ দেশ তখন সরকার জানায় তৃতীয় দেশ হিসাবে রুয়ান্ডা ঝুঁকিমুক্ত না হলে অবৈধ অভিবাসীদের নিজেদের দেশে ফেরত দিতে প্রস্তুত যুক্তরাজ্য। তাও অবৈধ অভিবাসীদের কাছে মাথা নত করতে প্রস্তুত নয় সরকার।

খবরে জানা যায়, যুক্তরাজ্য সরকার রুয়ান্ডায় নির্বাসনে পাঠানোর জন্য বিভিন্ন উড়োজাহাজ সংস্থার সাথে যোগাযোগ করে যাচ্ছে কিংবা চার্টার্ড বিমান ভাড়া করতেও তারা প্রস্তুত।

উল্লেখ্য যে মিঃ সুনাকের নেতৃত্বে কনজারভেটিভ সরকারের মূল প্রতিশ্রুতি ছিল ইমিগ্রেশনের উপর লাগাম টেনে ধরা। ইংলিশ চ্যানেল জোরে ছোট নৌকায় যেভাবে অভিবাসীদের প্রবেশ ঘটছে তা মাথাব্যাথার মূল কারণ হয়ে দাঁড়িয়েছে সুনাক সরকারের।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক এর আগে ঘোষণা দিয়েছিলেন, আসছে বসন্ত হতে রুয়ান্ডায় অবৈধ অভিবাসীদের পাঠানো শুরু করবে যুক্তরাজ্য সরকার।

সূত্রঃ স্কাই নিউজ

এম.কে
১৯ এপ্রিল ২০২৪

 

আরো পড়ুন

এবারও হজে যাওয়া হচ্ছে না বাংলাদেশিদের

যেভাবে মশা তাড়ানো হবে শাহজালাল বিমানবন্দরে

ইউক্রেনে ১১ রুশপন্থী রাজনৈতিক দল নিষিদ্ধ