7.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
বাকি বিশ্বশীর্ষ খবর

অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার ঘোষণা মালয়েশিয়ার

মালয়েশিয়ায় নতুন করে সেবা খাতের আরও চারটি উপ শাখায় অবৈধ অভিবাসী কর্মীদের বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ এপ্রিল) এক বিবৃতিতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন সাংবাদিকদের এ তথ্য জানান।

 

জানা যায়, রিক্যালিব্রেশন প্রোগ্রামের মাধ্যমে এবার সার্ভিস সেক্টরেও বৈধতা নিতে পারবেন মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ অভিবাসীরা। অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধতার জন্য গত বছরের ১৬ নভেম্বর রিক্যালিব্রেশন প্রোগ্রাম নামে দুটি পরিকল্পনা শুরু করে মালয়েশিয়া সরকার। তার মধ্যে একটি অবৈধ অভিবাসীদের বৈধতার সুযোগ এবং অন্যটি স্বেচ্ছায় নিজ দেশে ফেরত যাওয়া।

 

এই রিক্যালিব্রেশন প্রোগ্রামের শেষ সময় বেঁধে দেওয়া হয় চলতি বছরের ৩০ জুন পর্যন্ত। অবৈধ অভিবাসীদেরকে বৈধতার জন্য নিয়োগ দাতা প্রতিষ্ঠান ও যারা স্বেচ্ছায় দেশে ফেরত যেতে চাই তাদেরকে সরাসরি ইমিগ্রেশন ডিপার্টমেন্ট ও পেনিনসুলার মালয়েশিয়া লেবার ডিপার্টমেন্টের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে হবে।

 

সময় সংবাদের এক রিপোর্টে বলা হয়, সরকারের এমন সিদ্ধান্তে খুশি প্রবাসী বাংলাদেশিরা।

 

এদিকে বৈধকরণ ঘোষণার পর থেকেই রাজধানী কুয়ালালামপুরসহ পুরো মালয়েশিয়ায় এক শ্রেণির দালাল প্রতারণার ফাঁদ পেতেছে। তাদের বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন কমিউনিটির নেতারা।

 

কমিউনিটি নেতা ও মালয়েশিয়া প্রবাসি ব্যবসায়ী মো. মামুন বিন আবদুল মান্নান বলেন, অনেকেই  সার্ভিস সেক্টরের ভিসা করায় আগ্রহী এবং অপেক্ষায় ছিলেব অবশেষে মালয়েশিয়া সরকার সেটির (‘রিক্যালিব্রেশন লেবার’ ও ‘রিক্যালিব্রেশন রিটার্ন’ নামে দুটি পরিকল্পনা) ঘোষণা করেছে।

 

কমিউনিটি নেতা ও মালয়েশিয়া প্রবাসি ব্যবসায়ী নাজমুল ইসলাম বাবুল বলেন, অযথা দালালদের খপ্পরে পড়বেন না, সঠিক মালিক খুঁজে নেবেন।

 

এছাড়া যে সব অভিবাসী ২০১১ সালে এবং ২০১৬ সালে রি-হায়ারিং প্রোগ্রামে নাম নিবন্ধন করেও ভিসা পাননি তারা এখন বৈধতার জন্য নিবন্ধিত হতে পারবেন। আর যারা তাদের কোম্পানি থেকে পালিয়ে অন্য কোথাও চলে গেছেন, তাদের বিরুদ্ধে যদি কোন রিপোর্ট না থাকে তাহলে তারাও এ রিক্যালিব্রেশন কর্মসূচিতে নিবন্ধন গ্রহণ করতে পারবেন।

 

রিক্যালিব্রেশন প্রোগ্রাম নামে এই দুটি পরিকল্পনায় এখনও পর্যন্ত প্রায় ১ লাখ ৪৫ হাজার ৮শ’ ৩০ জন অনিবন্ধিত অভিবাসী অংশ নিয়েছেন। এর মধ্যে ৭২ হাজার ৩২৪ জন তাদের নিজ নিজ দেশে ফিরে যেতে সিদ্ধান্ত নিয়েছেন এবং ৭৩ হাজার ৫০৬ জন বৈধ হওয়ার জন্য নিবন্ধন করেছেন।

 

মালয়েশিয়া সরকারের নতুন এ সিদ্ধান্তের কারণে প্রবাসীদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরলেও দালালদের দৌরাত্ম্য ও নানামুখী সমস্যায় প্রবাসীরা বিগত বছরগুলোর মতো এবারও যেন প্রতারিত না হন সে বিষয়ে সতর্ক থাকার তাগিদ দিয়েছেন অভিবাসন বিশেষজ্ঞরা।

 

২৫ এপ্রিল ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

Day one remortgage 🏠 বিলেতে বাড়ি কেনাবেচা

অনলাইন ডেস্ক

ভ্যাকসিন নিলেন সৌদি যুবরাজ

অনলাইন ডেস্ক

হ্যারি-মেগানের ঘরে আসছে নতুন সদস্য

অনলাইন ডেস্ক