8.4 C
London
April 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

পুতিনের সবচেয়ে বড় দুর্বলতা মোবাইল ফোন: রাশিয়ায় সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত

রাশিয়ায় সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত বলেছেন, বাকস্বাধীনতা সীমিত করার প্রচেষ্টায় ভ্লাদিমির পুতিনের শাসন ও তার নেতৃত্বকে অত্যন্ত অবমূল্যায়ন করা হয়েছে।

 

বৃহস্পতিবার রাশিয়ায় সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত স্যার রডারিক লাইন বলেন, রাশিয়ান প্রেসিডেন্টের সবচেয়ে বড় দুর্বলতা মোবাইল ফোন। কারণ এরমাধ্যমে দেশটির জনগণ ইউক্রেনের সাথে রাশিয়ার সর্বগ্রাসী যুদ্ধের সত্যতা খুঁজে বের করতে সক্ষম হবে।

 

সাম্প্রতিক দিনগুলিতে পুতিন মিডিয়ার উপর কড়াকড়ি আরোপ করেছেন এবং একটি নতুন আইনের প্রস্তাব করছেন যার মাধ্যমে আক্রমণের প্রতিবাদকারীরা ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত হবে।

 

“আমি মনে করি পুতিন যুদ্ধের নিয়ন্ত্রণ হারানো এবং নিজের ক্ষমতা হারানোর বিষয়ে খুব নার্ভাস,” স্যার রডারিক বিবিসি রেডিও-ফোরকে বলেছেন।

 

তিনি যোগ করেন, তার (পুতিন) সবচেয়ে বড় দুর্বলতা হচ্ছে মোবাইল ফোন। তিনি সোশ্যাল মিডিয়াকে আটকানোর চেষ্টা করবেন এবং ইন্টারনেটের কিছু অংশ বন্ধ করবেন৷

 

তিনি বলেন, “রাশিয়ার প্রত্যেকের হাতে মোবাইল ফোন রয়েছে। ইউক্রেনীয়রা রাশিয়ায় তাদের বন্ধু এবং আত্মীয়দের ফোন করছে। তারা রাশিয়ায় সত্যের ছবি পাঠাচ্ছে”।

 

“প্রায় তিন মিলিয়ন রাশিয়ান আছে যারা পুতিনের আমলে রাশিয়া ছেড়ে ব্রিটেনে, ইউরোপে, ইসরায়েল ও উত্তর আমেরিকায় বসবাস করছেন। তারা সবাই রাশিয়ায় তাদের বন্ধুবান্ধব এবং আত্মীয়দের সাথে কথা বলেছেন। সুতরাং, সত্যের প্রবেশ পুতিন থামাতে পারবেন না।

 

স্যার রডারিক আশংকা প্রকাশ করে আরও বলেছেন, রাশিয়ান জনগণের “গণ-অভ্যুত্থানের” মুখোমুখি হতে পারেন পুতিন, অথবা আন্তর্জাতিক নিষেধাজ্ঞার আঘাতে অভ্যন্তরীণ লোক দ্বারা পতন ঘটতে পারেন তার। তবে এতে কয়েক বছরও সময় লাগতে পারে।

 

এদিকে রাশিয়ায় নিষিদ্ধ করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটার। শুক্রবার (৪ মার্চ) দেশটির মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা রসকোমনাদজর ফেসবুকের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করে।

 

ফেসবুকে রুশ গণমাধ্যম ও সাইটগুলোর প্রতি যে ‘বৈষম্যমূলক’ আচরণ করা হচ্ছে, তার জবাব দিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ‘২০২০ সালের অক্টোবরের পর থেকে আমরা অন্তত ২৬টি কেস পেয়েছি যেখানে রাশিয়ার গণমাধ্যমের বিরুদ্ধে বৈষম্যমূলক পদক্ষেপ নিয়েছে ফেসবুক। সাম্প্রতিক সময়ে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি রাশিয়া টুডে, জভেজদা টিভি, আরআইএ ও স্পুটনিকসহ বেশ কিছু রুশ গণমাধ্যমের এক্সেস সীমিত করে দিয়েছে’।

 

৫ মার্চ ২০২২
এনএইচ

 

আরো পড়ুন

আফগান মন্ত্রী এখন পিৎজা ডেলিভারি ম্যান!

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে ই-সিগারেট বন্ধে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছে স্থানীয় সরকার

যুক্তরাজ্যে কুকুরের হামলায় একজন নিহত