12.2 C
London
May 3, 2024
TV3 BANGLA
আমেরিকা

যুক্তরাষ্ট্রের নিউ জার্সির ক্র্যানবেরি টাউনশিপে প্রথম মুসলিম মেয়র

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের নিউ জার্সির ক্র্যানবেরি টাউনশিপে মেয়র নির্বাচিত হয়েছেন এক মুসলিম। শুধু তাই নয়; তিনি একজন মুসলিম নারী।

এ মাসের শুরুতে অনুষ্ঠিত এক বৈঠকে ২০২৪ সালের মেয়র হিসেবে তাকে শপথ পাঠ করান সাবেক নারী মেয়র সাদাফ জেফার। মেয়রের দায়িত্ব গ্রহণ করা ওই নারীর নাম ঈমান আল-বাদাউই। তিনি মিসরীয় ও ভারতীয় বংশোদ্ভূত।

মেয়র নির্বাচিত হয়ে নিজের অনুভূতি জানিয়ে ঈমান বলেন, আমি কিছুতে প্রথম হতে চাইনি। তবে একজন হিজাবি নারী হিসেবে পুরোপুরি নতুন পরিবেশে নিজেকে দেখতে পেয়ে আমি সত্যিই অভিভূত। কারণ অনেক মানুষ নতুন করে আমার কার্যক্রম সম্পর্কে জানার সুযোগ পাবে। সবাই আমার সম্পর্কে এভাবে বলা শুরু করছে, ‘ওহ, আপনি প্রথম ‍মিসরী মুসলিম, যিনি হিজাব পরে মেয়র পদে নির্বাচিত হয়েছেন।’ আমি মনে করি, তা শুধু আমার জন্য নয়, বরং সবার জন্য গর্বের। সর্বোপরি আগের চেয়ে অনেক বেশি ক্ষমতা ও দক্ষতা নিয়ে আমার শহরের জন্য কাজ করব।

এর আগে ২০২১ সালে ঈমান আল-বাদাউই তিন বছরের জন্য টাউনশিপ কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন। এরপর গত বছর তিনি প্রথম মুসলিম ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। ক্র্যানবেরির একজন সফল নেতা ও মেয়র হিসেবে তিনি সবার জন্য কাজ করতে চান।

সমাজসেবার প্রেরণা থেকে রাজনীতিতে আসেন ঈমান। শখের বশে ভেড়া লালন-পালন করেন তিনি। রাটগার্স ইউনিভার্সিটির ডগলাস কলেজ থেকে রসায়ন ও জীববিজ্ঞানে স্নাতক সম্পন্ন করেন। এরপর ল্যাবে কাজ করার পাশাপাশি স্বেচ্ছাসেবক হিসেবে বিভিন্ন কমিউনিটিতে কাজ করেন।

সূত্রঃ সেন্ট্রাল জার্সি ও অন্যান্য

এম.কে
২৭ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

চীন থেকে আগতদের ওপর বিধিনিষেধের কথা ভাবছে যুক্তরাষ্ট্র

‘আমেরিকাকে দুর্বল ভাবে ভারত’, তোপ নিকি হ্যালির

যুক্তরাষ্ট্রে মসজিদের সামনে ইমামকে গুলি করে হত্যা

নিউজ ডেস্ক