11.1 C
London
May 4, 2024
TV3 BANGLA
আমেরিকা

যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক নিয়ে যেতে পারবেন শিক্ষকরা

এক বছর আগে যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের ন্যাশভিল শহরের একটি স্কুলে গুলি চালায় এক হামলাকারী। এতে তিন শিশুসহ ছয়জনের মৃত্যু হয়। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে অঙ্গরাজ্যের শিক্ষকদের স্কুলে বন্দুক নিয়ে যাওয়ার অনুমতি দিচ্ছে অঙ্গরাজ্য সরকার।

মঙ্গলবার ২৩ এপ্রিল এ সংক্রান্ত একটি বিল পাস হয়েছে। বিলটি এবার অনুমোদনের জন্য পাঠানো হবে রিপাবলিকান গভর্নর বিল লি’র কাছে। বিলে বলা হয়েছে, শিক্ষকরা স্কুলে বন্দুক নিয়ে যেতে পারবেন। তবে তা প্রকাশ্যে দেখাতে পারবেন না।

প্রাদেশিক আইনসভায় রিপাবলিকানদের সংখ্যাধিক্য রয়েছে। সেখানে বিলটি ৬৮-২৮ ভোটে পাস হয়েছে। বিলটি যখন পাস হচ্ছে, তখন দর্শক গ্যালারি থেকে স্লোগান দেওয়া হয়, “আপনাদের হাতে রক্ত লেগে থাকবে।”

রিপাবলিকান নেতা রিয়ান উইলিয়ামস বলেছেন, “একটা প্রতিরোধক তৈরি করার চেষ্টা হয়েছে। রাজ্যজুড়ে গুলি চালনার ঘটনা থামানোর একটা চ্যালেঞ্জ রয়েছে।”

সব ডেমোক্র্যাট সদস্য ও চারজন রিপাবলিকান বিলের বিরুদ্ধে ভোট দেন।

ডেমোক্র্যাট নেতা জাস্টিন জোনস বলেছেন, “রিপাবলিকান সহকর্মীরা আমাদের রাজ্যকে বন্দুকের নলের সামনে রাখছেন। তারা বন্দুক প্রস্তুতকারকদের সাহায্য করছেন। নৈতিক দিক থেকে এই সিদ্ধান্ত নেওয়া যায় না।”

বিলে বলা হয়েছে, স্কুলের ভেতরে কেউ যদি বন্দুক নিয়ে যেতে চান, তাহলে তাকে প্রতি বছর ৪০ ঘণ্টার প্রশিক্ষণ নিতে হবে। তিনি প্রকাশ্যে বন্দুক নিয়ে যেতে পারবেন না। বন্দুক গোপন রাখতে হবে।

স্কুল কর্তৃপক্ষ বন্দুক নিয়ে আসার অনুমতি দেবেন। তার আগে পুলিশকে বিষয়টি জানাতে হবে এবং বন্দুকধারীর পরিচয় দিতে হবে।

জিফোর্ড ল সেন্টারের দাবি, যুক্তরাষ্ট্রের অর্ধেক রাজ্যে স্কুলের কর্মী ও শিক্ষকরা স্কুলের মাঠে আগ্নেয়াস্ত্র নিয়ে যেতে পারেন।

গত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের স্কুলে বন্দুকধারীর তাণ্ডবে বহু শিশু ও শিক্ষকের মৃত্যু হয়েছে। টেনেসিতেও ন্যাশভিলের ঘটনার এক বছর পর এই বিল পাস করা হলো।

এম.কে
২৫ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

অবশেষে পরাজয় মেনে ক্ষমতা ছাড়তে রাজি ট্রাম্প

বাংলাদেশে এসে প্রধানমন্ত্রীর দেখা পেলেন না মার্কিন আন্ডার সেক্রেটারি

অনলাইন ডেস্ক

বিশ্ববিখ্যাত আইফোন হ্যাকারকে টুইটারে নিয়োগ