7.4 C
London
April 27, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

বাংলাদেশে এসে প্রধানমন্ত্রীর দেখা পেলেন না মার্কিন আন্ডার সেক্রেটারি

আগামী ৫০ বছরে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারিত্বমূলক সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়ে আলোচনা করে বাংলাদেশ সফর শেষ করেছেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড। গত সোমবার দুপুরের ফ্লাইটে ঢাকা ছেড়ে গেছেন তিনি।

 

দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ আরও দুটি দেশ ভারত এবং শ্রীলঙ্কা সফর করে ২৪ মার্চ ওয়াশিংটনে ফিরবেন তিনি। ঢাকায় প্রায় ৩ দিন কাটিয়ে গেছেন স্টেট ডিপার্টমেন্টের চতুর্থ শীর্ষ কর্মকর্তা নুল্যান্ড।

 

বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বহুমুখী সম্পর্কের প্রায় সব বিষয় নিয়ে আনুষ্ঠানিক এবং বিস্তৃত আলোচনা করেছেন তিনি। মার্কিন নিষেধাজ্ঞা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ইন্দো-প্যাসিফিক, ক্লাইমেট চেঞ্জ এবং রোহিঙ্গা সংকটের মতো স্পর্শকাতর ইস্যু নিয়ে আলাপ হয়েছে। বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী, সচিব, সিভিল সোসাইটি, কূটনীতিক, ব্যবসায়ী-বিনিয়োগকারী এবং তরুণ উদ্যোক্তাদের সঙ্গে।

 

ঢাকায় নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসসহ দূতাবাস কর্মকর্তাদের সঙ্গে হয়েছে সিরিজ বৈঠক ও মতবিনিময়।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে প্রধানমন্ত্রীর ব্যস্ত কর্মসূচি বিশেষত নুল্যান্ডের সফরের সমাপনী দিনে বাংলাদেশের উন্নয়নের গুরুত্বপূর্ণ প্রকল্প ১৩২০ মেগাওয়াটের পায়রা বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধনীতে প্রধানমন্ত্রীর সশরীরে অংশগ্রহণের বিষয়টি জানানো হয়েছে। সরকার প্রধানের পূর্ব নির্ধারিত কর্মসূচি তথা টাইমিং জটিলতা বিষয়ে দূতাবাস সচেতন দাবি করে সেগুনবাগিচার দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, অনেকে ধারণা করতে পারেন হয়তো মার্কিন নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ বলে সফরটিকে ডাউন প্লে করা হয়েছে, কিন্তু বাস্তবে তা নয়। যথাযথ মর্যাদা এবং আন্তরিকতার সঙ্গে মার্কিন আন্ডার সেক্রেটারিকে বাংলাদেশে অভ্যর্থনা এবং বিদায় জানানো হয়েছে।

 

পররাষ্ট্র সচিব নিজে বিমানবন্দরে উপস্থিত থেকে তাকে রিসিভ করেছেন এবং মন্ত্রণালয়ের একজন সচিব তাকে বিমানবন্দরে উপস্থিত থেকে বিদায় জানিয়েছেন।

 

২৩ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

বিদেশি শ্রমিক নিয়োগে ভিসা নীতি শিথিল করলো ব্রিটেন

Training & Life skill | 23 March 2021

অনলাইন ডেস্ক

অ্যারোফ্লটের আন্তর্জাতিক ফ্লাইট বাতিল