12.6 C
London
May 13, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

যুক্তরাষ্ট্রে স্টুডেন্ট ভিসায় আবেদনকারীদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট

যুক্তরাষ্ট্রে এফ-ওয়ান (𝐅-𝟏) শিক্ষার্থী ভিসা প্রার্থীদের জন্য গুরুত্বপূর্ণ বার্তা জানিয়ে সবাইকে সতর্ক করেছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস। যেসব শিক্ষার্থীর ইন্টারভিউ সম্পন্ন হয়েছে তাদের ভিসা প্রক্রিয়াকরণ পরবর্তী পদক্ষেপ জানানো হয় এতে। এছাড়াও বলা হয়, যাদের ক্লাস শুরুর তারিখ ইতোমধ্যে পার হয়ে গেছে তাদেরকে এই ভিসা দেওয়া হবে না।

 

মঙ্গলবার (৩১ আগস্ট) ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেসবুক পেইজ থেকে প্রকাশিত ঘোষণাটি পাঠকের জন্য তুলে দেওয়া হলো:

 

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের পক্ষ থেকে 𝐅-𝟏 শিক্ষার্থী ভিসা প্রার্থীদের জন্য গুরুত্বপূর্ণ বার্তা:

 

যেসব শিক্ষার্থীর সাক্ষাৎকার সম্পন্ন হয়েছে এবং অতিরিক্ত তথ্য দিতে বলা হয়েছে তাঁদের অবগতির জন্য জানানো হচ্ছে যে, প্রক্রিয়াকরণের সময় বিভিন্ন হতে পারে। প্রক্রিয়া সম্পন্ন হলে আপনাকে জানানো হবে। পরবর্তীতে SEVIS’র ইলেকট্রনিক রেকর্ড ও I-20’এ আপনার কার্যক্রম শুরুর সঠিক তারিখ হালনাগাদ করতে জন্য আপনার শিক্ষাপ্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (DSO)‘র সাথে যোগাযোগ করতে ভুলবেন না।

 

ক্লাস শুরুর তারিখ ইতোমধ্যে পার হয়ে গেলে শিক্ষার্থীদের জন্য F-1 ভিসা প্রদান করা হবে না। আপনার কার্যক্রম শুরুর তারিখ পার হয়ে গিয়ে থাকলে আপনাকে অবশ্যই ভর্তি পরীক্ষার (matriculation) তারিখ বাস্তবসম্মতভাবে পিছিয়ে নিতে হবে। SEVIS ডেটাবেইজের তথ্য হালনাগাদ না করা পর্যন্ত আপনার কলেজ/বিশ্ববিদ্যালয় থেকে দেরিতে যোগদানের অনুমতিপত্র এবং নতুন I-20 যথেষ্ট হবে না।

 

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ ও শিক্ষার্থী ভিসা সংক্রান্ত বিষয়ে নিয়মিত হালনাগাদ তথ্যাদি পেতে আমাদের পেইজ ফলো করতে ভুলবেন না।

 

উল্লেখ্য, এফ-ওয়ান ভিসা হলো যুক্তরাষ্ট্রে সবথেকে প্রচলিত ছাত্র ভিসা। আপনি যদি যুক্তরাষ্ট্রে কোনো অনুমোদিত বিদ্যালয়ে, যেমন যুক্তরাষ্ট্রের অনুমোদিত কলেজ বা বিশ্ববিদ্যালয়, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, ইত্যাদিতে প্রথাগত শিক্ষা গ্রহণ করতে চান বা অনুমোদিত ইংরাজি ভাষা-শিক্ষা প্রোগ্রাম গ্রহণ করতে চান তাহলে আপনার F-1 ভিসা প্রয়োজন হবে। যদি আপনার শিক্ষা, সপ্তাহে ১৮ ঘন্টার অধিক সময়ের হয় তাহলেও আপনার F-1 ভিসা প্রয়োজন হবে।

 

৩১ আগস্ট ২০২১
এনএইচ

আরো পড়ুন

স্যার মো ফারাহ বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেবেনা যুক্তরাজ্যের হোম অফিস

এক পাউন্ডে ১৫৪ টাকা, দরপতনে রেকর্ড

আইনি পর্যালোচনার আগেই প্রীতি প্যাটেলের পুশব্যাকনীতি প্রত্যাহার