7.3 C
London
March 28, 2024
TV3 BANGLA
শীর্ষ খবর

রমজানে ইসরাইলি খেজুর বয়কটের আহ্বান বৃটেনে

আসন্ন রমজান উপলক্ষে ইসরাইলি খেজুর বয়কটের আহ্বান জানিয়েছে ‘ফ্রেন্ডস অব আল-আকসা’ নামের একটি বৃটিশ সংগঠন। তারা রোজায় ইংল্যান্ডের মুসলিমদের অবৈধ রাষ্ট্রটির খেজুর না কেনার অনুরোধ জানিয়েছে।

বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে জানা যায়, সংগঠনটির পক্ষ থেকে ইসরাইল এবং অধিকৃত পশ্চিম তীর ও জর্ডান উপত্যকায় উৎপাদিত খেজুর কেনা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

গত শুক্রবার এ সংক্রান্ত বিভিন্নরকম লিফলেট বিলি করেছেন ‘ফ্রেন্ডস অব আল-আকসা’র সদস্যরা। একইসাথে দেশটির বেশকিছু মসজিদের বাইরে ‘ইসরাইলি খেজুর বয়কটের’ পোস্টারও লাগিয়েছেন তারা।

মসজিদ চত্বর, সড়ক, ইসলামী কেন্দ্র ও ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর দেয়ালে সাঁটানো এসব পোস্টার ও লিফলেট বাংলা, ইংরেজি, আরবি ও উর্দু ভাষায় তৈরি করা হয়েছে।

ইসরাইলি খেজুর চেনার একাধিক লক্ষ্মণ ও আলামতও দেখানো হয়েছে সেগুলোতে। এ সম্পর্কে সবাইকে সতর্ক ও সজাগ থাকার পরামর্শ দিয়েছে সংগঠনটি। একইসাথে তারা মুসলিম উম্মাহকে ইসরাইলের অন্যসব পণ্যও বয়কটের আহ্বান জানায়।

‘ফ্রেন্ডস অব আল-আকসা’ এক বিবৃতিতে আহ্বান জানিয়ে বলেছে, ‘রমজানে বর্ণবাদের স্বাদ নিয়ে আপনার ইফতার না করার বিষয়ে সতর্ক থাকুন।’

ওই বিবৃতিতে আরো জানানো হয়েছে, ‘মাদজুল’ খেজুরের বিশ্বের সবচেয়ে বড় উৎপাদক ইসরাইল। আমরা আহ্বান জানাই- ইসরাইলি খেজুর কেনার মাধ্যমে তাদের বর্ণবাদ ও ফিলিস্তিনে তাদের অবৈধ দখলের সমর্থক না হোন।’

সূত্র জানায়, প্রতিবছর ইসরাইলে অন্তত ১ লাখ টন খেজুর উৎপাদিত হয়। যা থেকে অবৈধ দেশটির আয় ১০০ মিলিয়ন ইউএস ডলার। এই খেজুরের অধিকাংশ বিক্রি হয় রমজান মাসকে কেন্দ্র করে।

ইসরাইলে উৎপাদিত খেজুরের ৫০ শতাংশ রফতানি হয় ইউরোপের বাজারে। আর বৃটেনকে ধরা হয় দেশটি থেকে দ্বিতীয় সর্বোচ্চ খেজুর আমদানিকারক দেশ।

আরো পড়ুন

ইতালির বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে পড়ার সুযোগ, আটশরও বেশি বৃত্তি 

৯৫ হাজার পাউন্ড শুল্ক ফাঁকি দিয়ে তামাকপণ্য পাচারে একজনের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

৪ বছর ধরে বিচারের অপেক্ষায় ১০০ বছরের বৃদ্ধা

অনলাইন ডেস্ক