15.9 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রমজানে যেসব নিয়ম মানতে হবে ব্রিটিশ মুসলিমদের

রমজান মাসে সারা দুনিয়ার মুসলিম ধর্মাবলম্বীরা সুর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত খাবার কিংবা পানীয় গ্রহণ থেকে বিরত থেকে রোজা পালন করেন। যুক্তরাজ্যে প্রায় ৩০ লাখ মুসলিম ধর্মাবলম্বীর বাস। এদের বেশিরভাগই দক্ষিণ এশীয় বংশোদ্ভূত।

 

১৩ এপ্রিল থেকে যুক্তরাজ্যে রমজান শুরু হবে বলে আশা করা হচ্ছে। এবার নিয়ে দ্বিতীয়বার পবিত্র মাসটি কোভিড-১৯ মহামারির ভিতরে পালন করা হচ্ছে।

 

মসজিদগুলো এই বছর খোলা রয়েছে এবং সামাজিক দূরত্ব মেনে মসজিদে উপস্থিত হওয়া যাবে। যুক্তরাজ্যের অনেক মসজিদে সীমিত সংখ্যক লোকের জন্য সংক্ষিপ্ত আকারে কার্যক্রম চলবে। রাতের তারাবি নামাজে অংশ নিতে কয়েকটি নির্দিষ্ট মসজিদে নিবন্ধন করতে হবে।

 

পবিত্র রমজান মাসে কোভিড-১৯ এর চলমান টিকা কার্যক্রম বিষয়ে দেশের জনগণের স্বাস্থ্য নিরাপত্তা ও জীবন রক্ষার স্বার্থে করোনার টিকা নেওয়ার ওপর গুরুত্ব আরোপ করা হচ্ছে।

 

ইসলামি বিদ্বান এবং এনএইচএস নেতারা মুসলমানদের প্রতি আহ্বান জানাচ্ছেন, রমজানের রোজা যেন তাদের করোনার টিকা কার্যক্রম ব্যাহত না করে। মসজিদের টিকা কেন্দ্রগুলো পুরো রমজান জুড়ে খোলা থাকবে।

 

যুক্তরাজ্যের লিডসের ইমাম ক্বারী আসিম বলেন, যেহেতু করোনা ভাইরাসের টিকা মাংসপেশিতে নেওয়া হয় এবং তা সরাসরি খাদ্যনালি ও পাকস্থলিতে যায় না, সেহেতু রমজান মাসে রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে করোনা ভাইরাসের টিকা নিলে রোজা ভঙ্গ হবে না।

 

 

১২ এপ্রিল ২০২১
এসএফ

আরো পড়ুন

ব্রিটেনে গত দুই বছরে খাদ্য পণ্যের দাম শতকরা ১৭৫ ভাগ বেড়েছে

২০১৭’র বার্সেলোনা হামলা: স্প্যানিশ ইন্টেলিজেন্সই কি দায়ী?

অনলাইন ডেস্ক

টিএফএল-এর ক্ষতিগ্রস্ত কর্তাদের জন্য ১২ মিলিয়ন পাউন্ড বোনাস ঘোষণা

অনলাইন ডেস্ক