11.1 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রানির সিংহাসন আরোহনের ৭০ বছর পূর্তিতে ব্রিটেনে জমকালো উৎসব

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসন আরোহনের ৭০ বছর পূর্তিতে জমকালো উৎসব চলছে ব্রিটেনে। যুক্তরাজ্যের সরকারি-বেসরকারি এবং পথে পথে আলোকসজ্জার পাশাপাশি শোভা পাচ্ছে জাতীয় পতাকা। বৃহস্পতিবার থেকে যুক্তরাজ্য এবং কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে অনুষ্ঠান শুরু হয়েছে।

 

পূর্বসূরিদের রেকর্ড ভেঙে ব্রিটেনের সিংহাসনে সাত দশক পার করা রানি দ্বিতীয় এলিজাবেথের এ পূর্ণতার আনন্দ ছুঁয়ে গেছে তাঁর ভক্তদেরও। রানির প্লাটিনাম জুবিলির অনুষ্ঠানে একেবারে সামনের সারিতে থাকতে অনেকে তো বেশ আগে থেকেই তাঁবু গেড়েছে। রাজকীয় সব আয়োজনও সম্পন্ন হচ্ছে পরিকল্পনামাফিক। আনন্দ-উত্সবে অন্য মাত্রা এনে দিল রানির প্রপৌত্র চার বছরের প্রিন্স লুইস।

 

বৃহস্পতিবার সকালে অনুষ্ঠানের শুরুতে রানি উপভোগ করেন ‘ট্রুপিং দ্য কালার’ শীর্ষক কুচকাওয়াজ। এক হাজার ৪০০ সেনার সঙ্গে তাতে পা মেলান ৪০০ সংগীতশিল্পী ও বাদ্যযন্ত্রী, ছিল ২০০টি ঘোড়াও। লন্ডনের বাকিংহাম প্রাসাদ থেকে শুরু হওয়া সেই মিছিলে ঘোড়ার গাড়িতে সওয়ার হয়ে যোগ দেন রাজপরিবারের সদস্যরা। কুচকাওয়াজ শেষে রয়াল এয়ারফোর্সের ফ্লাইপাস্টও হয় পরিকল্পনা অনুযায়ী। কিন্তু ফ্লাইপাস্টের সময়ই ঘটে সেই ঘটনা, যা কারো কল্পনা বা পরিকল্পনা কোনো কিছুতেই ছিল না।

 

প্রিন্স লুইসের কাণ্ড : সামরিক বাহিনীর ৭০টির বেশি বিমান যখন মাথার ওপর দিয়ে উড়ে যাচ্ছিল, তখন কানে হাত দিয়ে রীতিমতো চেঁচামেচি জুড়ে দেয় প্রিন্স উইলিয়ামের ছোট ছেলে প্রিন্স লুইস। একসময় ভোল পাল্টে সে ঝাঁপাঝাঁপি করতে থাকে এবং বিমানগুলোর দিকে চেয়ে হাত নাড়তে থাকে। মুখের ভেতর আঙুল পুরে দেওয়ার মতো ছেলেমানুষি করতেও ছাড়েনি সে। তার এত সব কাণ্ডে রানি শুধু মৃদু হেসেছেন আর ছেলেকে সামাল দেওয়ার চেষ্টা করে গেছেন মা ডাচেস অব কেমব্রিজ কেট মিডলটন।

 

প্রিন্স উইলিয়াম ও কেটের দুই ছেলে ও এক মেয়ের মধ্যে সবার ছোট প্রিন্স লুইস। সে সিংহাসনের উত্তরাধিকারীদের মধ্যে পঞ্চম অবস্থানে।

 

বাকিংহাম প্রাসাদের বারান্দায় রানির পাশে পরিবারের অন্য সব সদস্য জায়গা পেলেও ছিটকে পড়েছেন যৌন নির্যাতন সংক্রান্ত বিতর্কে নাম জড়ানো রানির মেজো ছেলে অ্যান্ড্রু এবং যুক্তরাজ্য ছেড়ে সস্ত্রীক যুক্তরাষ্ট্রে চলে যাওয়া নাতি হ্যারি।

 

রাতের বেলায় রানী লন্ডনের পশ্চিমে উইন্ডসর ক্যাসেলে থাকবেন। এর পাশাপাশি জুবিলি লাঞ্চের আয়োজন হবে কমনওয়েল্থ দেশগুলি-সহ নানা দেশে। সেই তালিকায় রয়েছে কানাডা, ব্রাজিল, নিউজিল্যান্ড, জাপান, দক্ষিণ আফ্রিকা, সুইৎজারল্যান্ডও।

 

১৯৫২-র ফেব্রুয়ারিতে বাবা ষষ্ঠ জর্জের মৃত্যুর পরে সিংহাসনে বসেন রানী দ্বিতীয় এলিজাবেথ।  সত্তর বছর পরে, তিনিই এখন একমাত্র শাসক যিনি শত টানাপোড়েনের মাঝেও একজন স্থায়ী ব্যক্তিত্ব হিসেবে নিজেকে প্রতিপন্ন করেছেন । প্লাটিনাম জুবিলি উপলক্ষ্যে রবিবার পর্যন্ত রাস্তায়  পার্টি, পপ কনসার্ট এবং প্যারেড দেখতে পাবেন বৃটেনের মানুষ। ৬০০০ শিল্পী নিজেদের তৈরি করছেন রানির সামনে নিজেদের শিল্পকর্ম তুলে ধরার জন্য। বুধবার রানী বৃটেন এবং সারা বিশ্বে কমিউনিটি ইভেন্ট আয়োজনে জড়িত সবাইকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, “এই উৎসব অনুষ্ঠান অনেক সুখের স্মৃতি বয়ে আনবে। আমি বিশ্বাস করি , ফেলে আসা ৭০ বছরের প্রতিফলন ঘটবে  আগামী দিনগুলিতে।

 

এদিকে উদ্‌যাপন উপলক্ষ্যে আয়োজিত কুচকাওয়াজে বাধা দেওয়ার অভিযোগে দুজনকে গ্রেফতার করা হয়েছে

 

৩ জুন ২০২২
এনএইচ

 

 

আরো পড়ুন

আরব আমিরাতে কর্মসপ্তাহ পরিবর্তন, সাপ্তাহিক ছুটি থেকে বাদ শুক্রবার

অনলাইন ডেস্ক

ব্রিটিশ নাগরিকের বিমানবন্দরে মলত্যাগের হুমকি

আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে বাংলাদেশের তিন ক্রিকেটার

অনলাইন ডেস্ক