19.3 C
London
May 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

রাশিয়ান কূটনীতিককে যুক্তরাজ্য হতে বহিষ্কারের ঘোষণা দিয়েছেন স্বরাষ্ট্রসচিব

সামরিক জোট ন্যাটোর সদস্য দেশগুলো থেকে বহিষ্কৃত রুশ কূটনীতিকের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য সামনে এনেছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার বলেছেন, ন্যাটো দেশগুলো থেকে বহিষ্কৃত রুশ কূটনীতিকের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে।

আজ যুক্তরাজ্যের স্বরাষ্ট্রসচিব জেমস ক্লিভারলি জানিয়েছেন, একজন রাশিয়ান কূটনীতি”অঘোষিত” সামরিক গোয়েন্দা কর্মকর্তা হওয়ায় তাকে যুক্তরাজ্য থেকে বহিষ্কার করা হবে।

তিনি বেশ কয়েকটি রাশিয়ান কূটনৈতিক প্রিমিসেস বন্ধ এবং কূটনৈতিক ভিসার ক্ষেত্রে নতুন বিধিনিষেধের ঘোষণা দেন। স্বরাষ্ট্র সচিব জানান, সাসেক্সের একটি রাশিয়ান মালিকানাধীন সম্পত্তি সাইকক্স হিথ হাউস এবং হাইগেটের বাণিজ্য ও প্রতিরক্ষা বিভাগ বন্ধের সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার। যুক্তরাজ্যের বেশ কয়েকটি রাশিয়ান মালিকানাধীন বিল্ডিং গোয়েন্দা উদ্দেশ্যে ব্যবহৃত হচ্ছে বলে ধারনা করা হয়। তাছাড়া যুক্তরাজ্যকে রাশোফোবিয়া, ষড়যন্ত্র তত্ত্ব নিয়ে অবশ্যই সর্তক অবস্থা নিতে হবে।

যদিও ক্রেমলিন প্রকাশ্যে এই অভিযোগের বিষয়ে এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি। যদিও মিঃ জেমস ক্লেভারলি বলেছেন রাশিয়ান ব্যাখ্যর অপেক্ষা যুক্তরাজ্য করছে না। আমাদের রাশিয়ার বিষয়ে দৃঢ় ভুমিকা নিতে হবে।

রাশিয়ার প্রতি আমাদের বার্তাটি পরিষ্কার, এই অবৈধ যুদ্ধ বন্ধ করুন, আপনার সৈন্যদের ইউক্রেন থেকে প্রত্যাহার করুন, এই অপরাধমূলক ক্রিয়াকলাপ বন্ধ করুন।

সূত্রঃ বিবিসি

এম.কে
০৮ মে ২০২৪

আরো পড়ুন

ছাঁটাই হবে ৯০ হাজার সিভিল সার্ভিস কর্মী!

যুক্তরাজ্যে কোকেন আমদানিকারী গ্যাং সদস্যদের ১৬৭ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

‘রোজার কারণে মুসলমানদের করোনার টিকা নেওয়া বন্ধ করা উচিত না’

নিউজ ডেস্ক