6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রাশিয়ান হ্যাকারদের হামলার শিকার যুক্তরাজ্যের নামী প্রতিষ্ঠান

ব্রিটিশ এয়ারওয়েজ, বুটস এবং বিবিসি রাশিয়ান সাইবার ক্রাইম গ্রুপ ক্লপের হামলার শিকার হয়েছে বলে একটি খবরে জানা যায়। ক্লপ প্রায় ১ লক্ষেরও বেশি কর্মীর ব্যক্তিগত বিবরণ চুরি করার পরে মুক্তিপণ আলোচনা শুরু করেছে বলে ব্রিটিশ গণমাধ্যমের খবরে প্রকাশ পায়।

ক্লপ তাদের ডার্কওয়েব সাইটে পোস্ট করে বলে ১৪ জুনের ভিতরে তাদের দাবি পূরণের জন্য নতুবা সব ডাটা তারা অনলাইনে ছেড়ে দিবে। আশঙ্কা করা হচ্ছে এই ডাটাবেইজে রয়েছে নাম, ঠিকানা, জাতীয় বীমা নম্বর এবং ব্যাংকের বিশদ বিবরণ।

ক্লপ প্রতিষ্ঠানগুলিকে আক্রমণ করার জন্য অভ্যন্তরীণ নেটওয়ার্কগুলির চারপাশের ফাইল নিরাপদে স্থানান্তর করতে ব্যবহৃত একটি সফ্টওয়্যারকে কাজে লাগিয়েছে বলে জানা যায়।

 

 

 

 

হ্যাকার গ্রুপ দাবি করে, তাদের কাছে ইউকের “শত শত” সংস্থার তথ্য রয়েছে। হ্যাকাররা কেবল ডেটা এনক্রিপ্ট করে এবং ডেটা চুরি করে। মুক্তিপণ প্রদান না করা হলে সব ডেটা অনলাইনে প্রকাশেরও হুমকি দেয়।

যুক্তরাজ্যের একজন কম্পিউটার বিশেষজ্ঞ বলেন,
“যদিও সাইবার ক্রিমিনালদের মুক্তিপণ দাবী প্রদানের পরামর্শ দেওয়া হয় না, তবুও এই তথ্য চুরিতে একটি অনিবার্য ঝুঁকি রয়েছে। সংস্থাগুলির অনেক কর্মচারীর গোপনীয় ফাইল কম্পিউটারে থাকতে পারে যা তাদের মানসিক চাপ বা আত্মহত্যার কারণ হতে পারে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সংস্থাগুলি তাদের কর্মচারী এবং গ্রাহকদের কীভাবে রক্ষা করতে পারে এবং কীভাবে আক্রমণগুলিকে চিহ্নিত করতে পারে সেই ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়া উচিত।

এম.কে
০৭ জুন ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যের রিটেইল খাতে বাড়ছে অপরাধ

বছরে ৬০ হাজার কর্মী নেবে জার্মানি

রাশিয়ার হুমকিতে পিছু হটল যুক্তরাজ্য