10.5 C
London
March 28, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

রাশিয়ায় শ্বাসরোধ করে খুন স্পুটনিক ভি টিকার অন্যতম কারিগরকে

শ্বাসরোধ করে খুন খ্যাতনামা রুশ বিজ্ঞানীকে। নাম আন্দ্রে বোতিকোভ। রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি তৈরির অন্যতম কারিগর ছিলেন তিনি। তাঁর খুনের ঘটনা ঘিরে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে।

তদন্তকারীদের বক্তব্য তুলে ধরে রুশ সংবাদ সংস্থা জানিয়েছে, ঘটনার সময় মস্কোর আবাসনেই ছিলেন ঐ বিজ্ঞানী। ২৯ বছরের এক যুবক বেল্ট গলায় পেঁচিয়ে বিজ্ঞানীকে খুন করে। তারপর ঘটনাস্থল থেকে পালিয়ে যায় আততায়ী।

 

খবর পেয়েই সেখানে যান তদন্তকারী কর্মকর্তারা। কিছুক্ষণের মধ্যেই গ্রেপ্তার করা হয় অভিযুক্তকে। সংবাদমাধ্যম সূত্রে খবর, ধৃতের নাম অ্যালেক্সি। জেরায় খুনের কথা স্বীকার করেছে সে। এর আগে তার বিরুদ্ধে যৌন কেলেঙ্কারি সহ একাধিক অপরাধমূলক কাজকর্মের অভিযোগ উঠেছে। সেজন্য কারাদণ্ডও ভোগ করতে হয়েছে অ্যালেক্সিকে।

 

বিজ্ঞানীর অস্বাভাবিক মৃত্যুর কারণ নিয়ে জল্পনা শুরু হয় বিভিন্ন মহলে। খুনে আন্তর্জাতিক যোগ রয়েছে কি না, তাঁর নিরাপত্তা ব্যবস্থায় ফাঁকফোকরের মতো বিষয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে তদন্তকারীদের দাবি, অভিযুক্তের সঙ্গে বচসায় জড়িয়েছিলেন বোতিকোভ।

নাম আন্দ্রে বোতিকোভ

রুশ সংবাদমাধ্যম জানিয়েছে, টাকাপয়সা নিয়ে ঝগড়ার জেরেই আততায়ী বিজ্ঞানীকে খুন করেছে বলে প্রাথমিক তদন্তে অনুমান।

গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর ইকোলজি অ্যান্ড ম্যাথামেটিক্স সিনিয়র গবেষক হিসেবে কর্মরত ছিলেন বোতিকোভ। ওই প্রতিষ্ঠানই কোভিড ভ্যাকসিনটি বাজারে আনে। নেপথ্যে ছিল ১৮ বিজ্ঞানীর একটি দল। তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন বোতিকোভ। এজন্য তাঁকে বিশেষ সম্মানে ভূষিত করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

বিজ্ঞানীদের উপর এমন হামলা প্রথম নয়। এর আগেও তাঁর বাড়িতে হামলা চালিয়েছিল আততায়ীরা। যদিও সেই সময় প্রাণে বেঁচে গিয়েছিলেন তিনি। কিন্তু বৃহস্পতিবার আর রেহাই পেলেন না তিনি।

 

উল্লেখ্য, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চলাকালে সম্প্রতি বেশ কয়েকজন রুশ নাগরিকদের রহস্যজনক মৃত্যু হয়েছে। মাস কয়েক আগে ভারতের ওড়িশাতেও ১৫ দিনের ব্যবধানে অস্বাভাবিকভাবে প্রাণ হারিয়েছিলেন রাশিয়ান তিন নাগরিক।

 

এম.কে

০৬ মার্চ ২০২৩

আরো পড়ুন

ব্রিটেনের ‘রেড লিস্ট’ থেকে বাদ পড়ার সম্ভাব্য তালিকায় বাংলাদেশ!

অনলাইন ডেস্ক

‘দয়া করে অন্ধের মতো বিদেশে ছুটবেন না’

যুক্তরাজ্য সরকারের ইমিগ্রেশন নীতি বিপর্যয় নিয়ে আসতে পারেঃ গবেষণা