7.3 C
London
March 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: বাড়তে পারে ইংল্যান্ডের মর্গেজ রিপেমেন্ট

যুদ্ধ চলছে রাশিয়া আর ইউক্রেনের মধ্যে, কিন্তু ক্ষতির মুখ দেখতে হচ্ছে গোটা বিশ্বকেই। বাড়ছে দ্রব্যমূল্য, ধনী দেশগুলোও পড়ছে ভোগান্তিতে। এটাও বলা হচ্ছে, ইংল্যাল্ডের মর্গেজ গ্রাহীতাদের খরচ বাড়িয়ে দেবে এই যুদ্ধ।

 

যুক্তরাজ্যের খাদ্য উৎপাদনকারীরা রাশিয়া বা ইউক্রেন থেকে অনেক আইটেম আমদানি করে না। তবে টিনের ক্যান এবং প্যাকেজিং এবং পরিবহনের মতো সংশ্লিষ্ট খরচ বৃদ্ধির কারণে এখানে দাম এখনও বাড়তে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। জানুয়ারিতে যুক্তরাজ্যে মুদ্রাস্ফীতি হয়েছে ৫.৫%।

 

সম্প্রতি একজন অর্থনীতিবিদ সতর্ক করেছেন, রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের কারণে সরবরাহ হ্রাসের ফলে জ্বালানি এবং খাদ্যের দাম বাড়লে প্রধান পশ্চিমা অর্থনীতিতে ১০ শতাংশের কাছাকাছি মুদ্রাস্ফীতি পারে।

 

এই ধরনের পরিসংখ্যান ব্যাংক অব ইংল্যান্ড এবং ইউএস ফেডারেল রিজার্ভকে সুদের হার বাড়াতে উৎসাহিত করতে পারে। ধারণাটি হল, যখন ঋণ নেওয়া বেশি ব্যয়বহুল হয়, তখন মানুষের খরচ করার জন্য কম টাকা থাকবে। ফলস্বরূপ, তারা কম জিনিস কিনবে এবং দাম দ্রুত বৃদ্ধি বন্ধ হবে।

 

যুক্তরাজ্যে প্রায় ২.২ মিলিয়ন বাড়ির মালিক যাদের মর্গেজ রয়েছে। ব্যাংক অব ইংল্যান্ডের বেস রেটের সাথে যুক্ত এসব মর্গেজের ঋণ পরিশোধের পরিমাণ বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। ফলে পরিবারের বাজেটের উপর আরও চাপ সৃষ্টি করবে।

 

৫ মার্চ ২০২২
সূত্র: বিবিসি

এনএইচ

আরো পড়ুন

ইরানে বিষপ্রয়োগে হত্যা করা হচ্ছে প্রতিবাদী ছাত্রীদের

বাংলাদেশের ‘কঠোর লকডাউনে’ মাঠে থাকবে সেনাবাহিনী

ফেসবুক প্রোফাইল থেকে সরে যাচ্ছে ধর্ম-রাজনৈতিক বিশ্বাস

অনলাইন ডেস্ক