20 C
London
September 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রুয়ান্ডানীতি’র হতে পারে একটি বড় ফাঁদঃ নাইজাল ফারাজ

প্রথম ব্যক্তি হিসাবে একজন আফ্রিকান বংশোদ্ভূত ব্যক্তি ইতোমধ্যে যুক্তরাজ্য হতে রুয়ান্ডায় নির্বাসিত হয়েছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদন হতে জানা যায়। প্রতিবেদনে ইউকের রাজনৈতিক ব্যক্তিত্ব নাইজেল ফারাজ দাবি করেন ৩০০০ পাউন্ডের বিনিময়ে ঐ ব্যক্তি নির্বাসন স্বীকার করে নিয়েছেন।
প্রতিবেদন হতে আরো জানা যায়, সোমবার সন্ধ্যায় নাম না জানা একজন অভিবাসীকে একটি স্বেচ্ছাসেবী অপসারণ প্রকল্পের আওতায় রুয়ান্ডায় নির্বাসিত করা হয়। সেই নির্বাসিত ব্যক্তি নির্বাসনের চুক্তির আওতায় ৩০০০ পাউন্ড নগদ অর্থ পেয়েছেন। তাছাড়া যুক্তরাজ্য  পাঁচ বছরের আবাসন ও কর্মসংস্থান সহায়তা ভর্তুকি দিবে বলে জানা যায়।
প্রথম রুয়ান্ডানীতির অধীনে নির্বাসিত ব্যক্তির এসাইলাম আবেদন গত বছর প্রত্যাখ্যাত হয়। তিনিই প্রথম অভিবাসী যিনি অর্থের বিনিময়ে স্বেচ্ছায় এই নির্বাসন প্রক্রিয়ার অন্তর্ভুক্ত হলেন।
মিঃ ফারেজ তার টুইটে বলেন, “ রুয়ান্ডা চুক্তিতে এই নতুন সরকারী প্রতারণার শিকার হবেন না। এই আফ্রিকান ব্যক্তি, যিনি ইংলিশ চ্যানেল অতিক্রম করে যুক্তরাজ্যে প্রবেশ করেন নাই। তিনি আশ্রয় আবেদন করেছিলেন তবে সেই আবেদন প্রত্যাখ্যাত হয়। এরপর   স্বেচ্ছায় ৩,০০০ পাউন্ডের বিনিময়ে ইউকে ত্যাগ করে রুয়ান্ডা চলে গেলেন। এইসব কারণে ইংলিশ চ্যানেল দিয়ে আসা ছোট নৌকায় আসা অভিবাসীদের স্রোত কমবে বলে মনে হচ্ছে না। সবকিছু দেখানো হচ্ছে একরকম ঘটবে অন্যকিছু। “
তবে যুক্তরাজ্য সরকারের বিজনেস মিনিস্ট্রির সচিব কেমি বাডেনোচ বলেছেন, পূর্ব আফ্রিকার দেশটি নিরাপদ সেটা এখন প্রমাণিত হয়েছে। স্বেচ্ছায় সেইদেশে প্রত্যাবর্তন অনেক কিছুর উত্তর হবে। তাছাড়া অনেক লোককে আমি জানি যারা পূর্ব আফ্রিকার দেশে ঘুরতে যান, নিরাপদ না হলে তা কি সম্ভব ছিল। আফ্রিকান দেশ সম্পর্কে আমাদের অনেক কল্পকাহিনী শোনানো হয় কিন্তু আসলে তা সব সত্য নয়।
তিনি আরো বলেন, যুক্তরাজ্যের সীমানা রক্ষায় রুয়ান্ডানীতির কোনো বিকল্প নেই।
উল্লেখ্য যে ইংলিশ চ্যানেল অতিক্রম করে না আসা একজন অভিবাসীকে রুয়ান্ডায় প্রেরণের কারণে নতুন আলোচনার জন্ম দিয়েছে। সমালোচকেরা মনে করেন শুধু অবৈধ অভিবাসী নয় এর আওতায় উইন্ডরুস স্কিমের মতো নতুন কোনো অঘটন সামনে ঘটতে পারে। এমনও হতে পারে কোনো কারণ ছাড়াই কাউকে জোর করে ডিপোর্ট করে দেয়া হতে পারে রুতান্ডায়। তাই রুয়ান্ডানীতি নিয়ে এখনও শঙ্কা কাটছে না বলে মনে করেন সংশ্লিষ্টরা।
সূত্রঃ দ্য টেলিগ্রাফ
এম.কে
০১ মে ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যের নটিংহ্যাম কাউন্সিলের দেউলিয়া ঘোষণা

আশ্রয়প্রার্থীদের বয়স যাচাইয়ের আইন করছে যুক্তরাজ্য

৫ বছরের মধ্যে যুক্তরাজ্যের শীর্ষ মন্ত্রীর প্রথম চীন সফর