20 C
London
September 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

রুয়ান্ডানীতি নিয়ে হাস্যরসাত্মক মন্তব্য করেছেন কনজারভেটিভ দলের রাজনীতিবিদ

যুক্তরাজ্য কনজারভেটিভ সরকারের ভিতরেই রুয়ান্ডানীতি নিয়ে নানা সমালোচনা রয়েছে। ঋষি সুনাক সরকারের রুয়ান্ডানীতি মন থেকে মেনে নিতে পারে নাই প্রধান বিরোধী দল লেবার পার্টিও। তবে কনজারভেটিভ সরকারের স্বরাষ্ট্রসচিবের সহযোগীর বক্তব্য নতুন হাস্যরসের জন্ম দিয়েছে।

জেমস সান্ডারল্যান্ড যিনি স্বরাষ্ট্রমন্ত্রীর একজন ঘনিষ্ঠ সহযোগী তিনি মন্তব্য করেছেন, রুয়ান্ডানীতি একটি ফালতু পরিকল্পনার অংশ। ব্র্যাকনেলে সাধারণ নির্বাচনের একটি সভায় জেমস সান্ডারল্যান্ড সরকারের রুয়ান্ডানীতির সরাসরি সমালোচনা করেন।

তিনি বলেন, আমি গত দু’বছর ধরে এর অংশ হয়ে আছি। আমি খুব বেশি কিছু বলতে পারবো না প্রকাশ্যে তবে পরিষ্কারভাবে বলতে চাই রুয়ান্ডানীতি চুড়ান্ত পরিকল্পনা বিহীন এক ব্যবস্থা।

তথ্যমতে জানা যায়, জেমস সান্ডারল্যান্ড, জেমস ক্লিভারলি’র সংসদীয় কমিটির প্রাইভেট সেক্রেটারি ছিলেন। তাছাড়া তিনি জেমস ক্লেভারলির পূর্বসূরি সুয়েলা ব্র্যাভারম্যানের সাথেও কাজ করেছিলেন।

লেবার পার্টির শ্যাডো হোম সেক্রেটারি ইয়ভেট কুপার বলেছেন, ” টোরি’রা রুয়ান্ডা নিয়ে যে নাটক সাজিয়েছে তা হাস্যরসে পরিনত হয়েছে। কিগালি আশ্রয়প্রার্থীদের স্থান দেওয়ার মতো নিরাপদ নয়। স্কিমটি সফল হবে না তা কনজারভেটিভ দলের রাজনীতিবিদদের কথাতেই পরিষ্কার বোঝা যাচ্ছে।”

কনজারভেটিভ দলের একজন মুখপাত্র বলেন, ” সবাই রুয়ান্ডা নীতি পছন্দ করবে এটাও ঠিক নয়। তবে রুয়ান্ডানীতি একটি কার্যকরী প্রতিরোধক যা ছোট নৌকায় আসা অভিবাসী থামাতে কাজ করবে।”

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২৫ জুন ২০২৪

আরো পড়ুন

স্কটল্যান্ডের বাস সার্ভিসে এসেছে ব্যপক পরিবর্তন

ডিউক অফ সাসেক্সের ক্ষতিপূরণ দাবীর মামলা যুক্তরাজ্যের হাইকোর্টে

বিলেতে বাড়ি কেনাবেচা: মর্গেজ এপ্লিকেশনে কি কি ডকুমেন্ট প্রয়োজন

অনলাইন ডেস্ক