6.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রুয়ান্ডা নীতি প্রকাশ করা আবশ্যক: বিচারকের রায়

একজন বিচারক রায় দিয়েছেন, সরকারকে অবশ্যই রুয়ান্ডায় আশ্রয়প্রার্থীদের পাঠানোর বিতর্কিত নীতি সম্পর্কিত অভ্যন্তরীণ নথির বেশিরভাগ অনুচ্ছেদ প্রকাশ করতে হবে।

 

পররাষ্ট্র সচিব লিজ ট্রাস, হাইকোর্টে একটি আবেদন করেছিলেন- দুটি অভ্যন্তরীণ নথির ১০টি প্যাসেজ প্রকাশ রোধ করার জন্য জনস্বার্থে অনাক্রম্যতা দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন। তিনি বলেছিলেন, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষতি করতে পারে এবং যদি সেগুলি প্রকাশ্যে প্রকাশ করা হয় তবে জাতীয় নিরাপত্তা লঙ্ঘন করতে পারে।

 

বিচারপতি লুইস ১০টি প্যাসেজের মধ্যে ছয়টিতে জনস্বার্থে অনাক্রম্যতা দিতে অস্বীকার করেন তবে বাকি চারটিতে তা মঞ্জুর করেন। এই রায় সরকারের জন্য একটি ধাক্কা হতে পারে।

 

বিচারক রায় দিয়েছেন, রুয়ান্ডায় যুক্তরাজ্যে আসা কিছু আশ্রয়প্রার্থীকে পাঠানোর নীতিটি বৈধ কিনা তা নির্ধারণ করতে ৫ সেপ্টেম্বর উচ্চ আদালতের শুনানির আগে অনুচ্ছেদগুলি অবশ্যই দাবিকারীদের কাছে প্রকাশ করা উচিৎ।

 

দ্য গার্ডিয়ান, বিবিসি এবং টাইমস এই ১০টি অনুচ্ছেদ প্রকাশের আহ্বান জানিয়ে আদালতে জমা দিয়েছে, এই যুক্তি দিয়ে যে এটি জনস্বার্থে ছিল।

 

রুয়ান্ডা নীতির বৈধতাকে চ্যালেঞ্জ করে এমন গ্রুপগুলো পিসিএস ইউনিয়ন, কেয়ার ফর ক্যালাইস, ডিটেনশন অ্যাকশন এবং কিছু আশ্রয়প্রার্থী বলে যে প্যাসেজগুলি প্রকাশ করা উচিৎ।

 

২০ আগস্ট ২০২২
এনএইচ

আরো পড়ুন

ব্রেকিং নিউজ: যুক্তরাজ্যে ওমিক্রনে প্রথম মৃত্যু

অনলাইন ডেস্ক

ইউরোপে ৫০০ বছরের মধ্যে সর্বোচ্চ খরা

অনলাইন ডেস্ক

লন্ডনের সবচেয়ে ছোট্ট বাড়ির দাম মিলিয়ন ইউরো!