17.9 C
London
April 30, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

ওয়াগনার বস ইয়েভেনি প্রিগোজিনের বিমান বিধ্বস্ত

রাশিয়ার সিভিল এভিয়েশন অথরিটি জানিয়েছে, ওয়াগনার বস ইয়েভেনি প্রিগোজিন একটি জেটের যাত্রী তালিকায় ছিলেন। সেই জেট বিমানটি বিধ্বস্ত হয়েছে এবং বিমানের সকল যাত্রী মারা গিয়েছেন।

ওয়াগনার-সংযুক্ত টেলিগ্রাম চ্যানেল গ্রে জোন জানায়, মস্কোর উত্তরে টিভার অঞ্চলে এয়ার ডিফেন্স দ্বারা জেট বিমানটিকে ভূপাতিত করা হয়। রাজধানী থেকে সেন্ট পিটার্সবার্গে উদ্দেশ্যে ছেড়ে যাওয়া জেটটিতে সাতজন যাত্রী এবং তিনজন ক্রু ছিলেন।

প্রিগোজিন চলিত বছরের জুন মাসে রাশিয়ান সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে ব্যর্থ বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন।

গ্রে জোন নিশ্চিত করেছে, স্থানীয় বাসিন্দারা দুর্ঘটনার আগে প্রচণ্ড জোরে দুটি শব্দ শুনতে পায় এবং ধোঁয়ার কুণ্ডলী দেখতে পায়। টাস নিউজ এজেন্সি জানিয়েছে, বিমান হতে ইতিমধ্যে চারটি লাশ উদ্ধার করা হয়েছে। জেট বিমানটি মাত্র আধা ঘন্টা উড্ডয়নরত অবস্থায় ছিল যা পরে বিধ্বস্ত হয়।

উল্লেখ্য যে, ৬২ বছর বয়সী এই ভাড়াটে যোদ্ধা ২৩-২৪ জুন রাশিয়া বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন। ইয়েভেনি প্রিগোজিন ইউক্রেন থেকে তার সেনাবাহিনীকে সরিয়ে নিয়ে দক্ষিণ রাশিয়ান শহর রোস্তভ দখল করে নেন। পরবর্তীতে তিনি মস্কোর উদ্দেশ্যে পদযাত্রারও হুমকি দিয়েছিলেন।

ইউক্রেন সংঘাতের বিষয়ে রাশিয়ান সামরিক কমান্ডারদের সাথে কয়েক মাস উত্তেজনার পরে প্রিগোজিন এই পদক্ষেপ নিয়েছিলেন বলে বিশ্ব গণমাধ্যমের খবরে জানা যায়। পরবর্তীতে ওয়াগনার সেনাদের বেলারুশে যেতে বা রাশিয়ান সেনাবাহিনীতে যোগদানের অনুমতি দিয়ে চুক্তি সাক্ষরিত হয় রাশিয়ান সেনাবাহিনীর সাথে। প্রিগোজিন নিজেই বেলারুশে স্থানান্তরিত হতে রাজি হয়েছিলেন বলেও জানা যায়।

 

এম.কে
২৪ আগস্ট ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্য ভ্রমণের আগে করোনা পরীক্ষা বাধ্যতামূলক

মাঝ সাগরে নৌকাতে সন্তান জন্ম দিলেন অভিবাসী মা

অনলাইন ডেস্ক

অভিবাসীদের জন্য নির্ধারিত হোটেলের বিরোধীতায় ব্রিটিশ মন্ত্রী