7.9 C
London
April 20, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশশীর্ষ খবর

রোমের সিটি নির্বাচনে আলোচনায় দুই বাংলাদেশি নারী প্রার্থী

রোমের সিটি নির্বাচনে প্রার্থী হয়ে আলোচনার শীর্ষে রয়েছেন দুই বাংলাদেশি নারী। তারা হলেন নারী নেত্রী লায়লা শাহ ও সাংবাদিক জুমানা মাহমুদ। এছাড়া বিভিন্ন পদে আরো পাঁচজন বাংলাদেশি পুরুষ প্রার্থী রয়েছেন। তারা শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত এখন।

 

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) সময় অনলাইনের প্রতিবেদনে বলা হয়,  আগামী ৩ ও ৪ অক্টোবর রোমের সিটি করপোরেশন নির্বাচন। এবারের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত দুই ইতালীয় নারী প্রার্থী বেশ আলোচনার সৃষ্টি করেছেন।

 

লায়লা শাহ রোমের ৫ ও ১২ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন এবং দ্বিতীয় প্রজন্মের জুমানা মাহমুদ রোম সিটি কাউন্সিলর পদ ছাড়াও ৭ নম্বর মিউনিসিপিও থেকে প্রার্থী হয়েছেন। জুমানা মাহমুদ সিটি কাউন্সিলর পদে একমাত্র বাংলাদেশি নারী প্রার্থী। তাকে রোমের সব স্থান থেকে ভোট দেয়া যাবে।

 

অন্যদিকে বাংলাদেশের কাউন্সিলর প্রার্থী ওয়াদুদ মিয়া রোমে প্রবাসীদের কল্যাণে কাজ করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

 

সিটি করপোরেশনের নির্বাচনে মেয়র পদে ২২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। কেন্দ্রীয় সিটি কাউন্সিলর ৪৮টি পদের জন্য লড়ছেন ১৮শ’র ও বেশি প্রার্থী। আগামী রোববার সকাল ৭টা থেকে রাত ১১টা এবং সোমবার সকাল ৭টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

 

এদিকে চার দিনের সফরে ইতালি গেলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।ইতালির মিনিস্টার অব ইকোলজিক্যাল ট্রানজিশন রবার্তো সিঙ্গোলানির আমন্ত্রণে বুধবার (২৯ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৪টায় মিলানের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি।

 

এ সময় আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত মিলানে অনুষ্ঠিতব্য প্রি-কপ ২৬ কনসালটেশন সভায় অংশগ্রহণ করবেন তিনি।

 

পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন তিন সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) ও ক্লাইমেট ভালনারেবল ফোরাম(সিভিএফ) এর বাংলাদেশ ফোকাল পয়েন্ট আহমদ শামীম আল রাজী এবং পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. জিয়াউল হক।

 

সফরে পরিবেশমন্ত্রী প্রি-কপ ২৬ কনসালটেশন সভা ছাড়াও সিভিএফ সেক্রেটারিয়েট এবং অন্যান্য দেশের প্রতিনিধিদের সঙ্গে কপ-২৬ প্রস্তুতির বিষয়ে আলোচনা সভায় মিলিত হবেন।

 

স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠেয় বিশ্ব জলবায়ু সম্মেলনের এক মাস পূর্বে অনুষ্ঠিতব্য এ সভা জলবায়ু পরিবর্তনের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

 

৩০ সেপ্টেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

ঢাকায় পাতাল রেল নির্মাণের কাজ শুরু সেপ্টেম্বরে

গরমে পুড়ছে লন্ডন, সতর্কতা জারি

যুক্তরাজ্যে ট্যাক্স রিটার্ন দাখিলের ব্যর্থতায় গুণতে হচ্ছে জরিমানা