4 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

লকডাউনে কর্মহীন প্রায় ২০ লাখ ব্রিটিশ:  দ্য রেজোলুশন ফাউন্ডেশন

করোনা মহারির কারণে দেওয়া লকডাউনে ব্রিটেনের প্রায় ২০ লাখ মানুষ চাকরিচ্যুত হয়েছেন কিংবা টানা ৬ মাসের জন্য ছুটিতে রয়েছেন বলে জানিয়েছে দ্য রেজোলুশন ফাউন্ডেশন।

 

ব্রিটিশ থিংক ট্যাংক সংস্থাটির হিসেবে, গত বছরের এই সময়ে চাকরি করতেন এমন অন্তত ১.৯ মিলিয়ন মানুষ এখন কাজের বাইরে রয়েছে। ফলে ভ্যাকসিন কার্যক্রমের মধ্য দিয়ে অর্থনীতি পুনোরুদ্ধারের যে আশা করা হচ্ছিল তা কিছুটা হুমকির মুখে পড়েছে। দেশটির কর্মজীবীদের একটি বড় অংশ এখন আয় নিয়ে অনিশ্চয়তায় রয়েছে।

 

চ্যাঞ্চেলর ঋষি সুনাককে ক্ষতিগ্রস্থ এই জনগোষ্ঠীকে অর্থ সহায়তা প্রদানের আহ্বান জানিয়েছে সংস্থাটি। মার্চ মাসে যে বাজেট ঘোষণা করা হবে সেখানে ক্ষতিগ্রস্থদের জন্য বরাদ্দ রাখার কথা জানায় তারা।

 

এ বছরের মাঝামাঝি সময়ের মধ্যেই ব্রিটেনে বেকারের সংখ্যা বেড়ে ২৬ লাখে পৌঁছাবে আশঙ্কা করা হচ্ছে। সংস্থাটি আরো জানিয়েছে, এখনো কাজ করছেন এমন ৮ শতাংশ কর্মী মনে করেন আগামী তিন মাসের মধ্যে তাদের চাকরি চলে যেতে পারে।

 

আর এতে বিপাকে পড়েছেন অনেক ব্রিটিশ-বাংলাদেশি। খাবারের দোকানের মতো প্রবাসীদের কর্মসংস্থানের আদর্শ ক্ষেত্রগুলো বন্ধ থাকায় এই জনগোষ্ঠীরা বেশি ক্ষতিগ্রস্ত মনে করছেন অনেকে।

 

টুডে নিউজে ফারুক আহমেদ নামে এক প্রবাসীর বক্তব্যে বলা হয়, তিনি ৬ বছর ধরে যুক্তরাজ্যে এসেছেন, কিন্তু এইরকম সমস্যা আগে কখনো দেখেননি। ৪ মাস ধরে তার কর্মসংস্থান বন্ধ এবং এই ৪ মাসে তার সঞ্চিত সব অর্থ শেষ। তাই তিনি ভবিষ্যতের কথা ভেবে শঙ্কিত।

 

২১ ফেব্রুয়ারি ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

করোনা সংক্রমণ ও মৃত্যুতে নতুন রেকর্ড ভারতে

নকল ভ্যাকসিন কার্ড বিষয়ে ব্রিটিশদের সতর্ক থাকার আহ্বান

অনলাইন ডেস্ক

বেনিফিট আবেদন নিয়েও কড়া হতে যাচ্ছে সরকার