17.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

শিশুর সামনে ধূমপান করলে আমিরাতে গুনতে হবে দেড় লাখ টাকা

সংযুক্ত আরব আমিরাতে ধূমপান খুবই সাধারণ একটি ঘটনা। দেশটির রাস্তা-ঘাটে প্রায় সময়ই সিগারেটসহ ভ্যাপস এবং সিসা টানতে দেখা যায় ধূমপায়ীদের। এ অবস্থায় ধূমপানের ওপর বেশ কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

এ বিষয়ে খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ধূমপানের ক্ষতিকর প্রভাব থেকে শিশুদের রক্ষা করার জন্য নতুন কিছু বিধি-নিষেধ জারি করেছে আমিরাত সরকার। কারণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, কেউ ধূমপান না করলেও সে যদি ধূমপানের সংস্পর্শে আসে তবে তার স্বাস্থ্যেও ক্ষতিকর প্রভাব পড়ে।

এ অবস্থায় শিশুদের ক্ষতি এড়াতে ধূমপায়ীদের দূরত্ব বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে। দেশটির শিশু অধিকার সংক্রান্ত ওয়াদিমা আইন অনুযায়ী, শিশুর উপস্থিতিতে ধূমপান করা বেআইনি ঘোষণা করা হয়েছে। এ ক্ষেত্রে কোনো পাবলিক বা প্রাইভেট গাড়িতে কিংবা কোনো আবদ্ধ স্থানে ১২ বছরের কম বয়সী কোনো শিশুর সামনে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। এই নিষেধাজ্ঞা কেউ অমান্য করলে তাকে ৫ হাজার দিরহাম জরিমানা দিতে হবে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় দেড় লাখ টাকার সমান।

এ ছাড়াও অপ্রাপ্তবয়স্কদের কাছে তামাক কিংবা নিকোটিন-জাতীয় কোনো পণ্য বিক্রি করাও নিষিদ্ধ করা হয়েছে। এই নিষেধাজ্ঞা অমান্য করলে ১৫ হাজার দিরহাম জরিমানা দিতে হবে। বাংলাদেশি মুদ্রায় যা সাড়ে ৪ লাখ টাকার কাছাকাছি। এ ক্ষেত্রে জরিমানা না দিলে ৩ মাসের কারাদণ্ডেরও বিধান করা হয়েছে।

শিশুদের কাছে অ্যালকোহলযুক্ত পানীয় বিক্রি করাও বেআইনি এবং একই শাস্তি নির্ধারণ করা হয়েছে।

সূত্রঃ খালিজ টাইমস

এম.কে
২৩ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

সৌদিতে মসজিদে মিলল ১২০০ বছরের পুরনো স্থাপত্য নিদর্শন

ভ্যাকসিন নিলেন সৌদি যুবরাজ

অনলাইন ডেস্ক

মার্কিন ছায়ামুক্ত আফগানিস্তান: এগিয়ে এসেছে ইরান