12.3 C
London
May 4, 2024
TV3 BANGLA
ইউরোপ

শেনজেন অঞ্চলে প্রবেশ করছে রোমানিয়া ও বুলগেরিয়া

২০০৭ সাল থেকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য রোমানিয়া ও বুলগেরিয়া। এবার আকাশ ও সমুদ্র সীমান্ত দিয়ে ইউরোপের পাসপোর্টমুক্ত অবাধ চলাচলের শেনজেন অঞ্চলে প্রবেশ করবে দেশ দুটি। ২০২৪ সালের মার্চ মাস থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। রোমানিয়া সরকার গতকাল বুধবার এ তথ্য জানিয়েছে।

আজ বৃহস্পতিবার তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

প্রতিবেদন অনুসারে, রোমানিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ২৩ ডিসেম্বর তারা অস্ট্রিয়া ও বুলগেরিয়ার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে একটি রাজনৈতিক চুক্তিতে পৌঁছেছে। এ চুক্তিতে রয়েছে রোমানিয়া ও বুলগেরিয়ার সঙ্গে শেনজেন এলাকার সম্প্রসারণ এবং এ দুই দেশকে ২০২৪ সালের মার্চ থেকে শেনজেনের আকাশ ও সমুদ্র সীমান্তে অন্তর্ভুক্তি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, চুক্তিটি বাস্তবায়িত করার শেষ পদক্ষেপ হিসেবে সব সদস্য রাষ্ট্রের আনুষ্ঠানিক অনুমোদন প্রয়োজন হবে। এ ছাড়া ২০২৪ সালে দুই দেশের স্থল সীমান্ত পর্যন্ত শেনজেন এলাকা প্রসারিত করার জন্য আলোচনা ও প্রস্তুতি অব্যাহত থাকবে।

শেনজেন অঞ্চলে বর্তমানে ২৭টি ইউরোপীয় দেশের মধ্যে ২৩টি রয়েছে। সেই সঙ্গে আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড ও লিচেনস্টাইনও এ অঞ্চলের অন্তর্ভুক্ত। শেনজেন সীমানা নিয়ন্ত্রণের মধ্য দিয়ে না গিয়ে সদস্য দেশগুলোর মধ্যে অবাধে ভ্রমণ করার অনুমতি দেয়।

আনাদোলু অনুসারে, এর আগে অস্ট্রিয়া যুক্তি দিয়েছিল, ইউরোপে অনথিভুক্ত অভিবাসীদের ক্রমবর্ধমান প্রবাহ প্রমাণ করে, শেনজেন এলাকা সঠিকভাবে কাজ করছে না।

পাশাপাশি নেদারল্যান্ডস জোর দিয়েছিল, বুলগেরিয়ার বিচার বিভাগীয় এবং দুর্নীতিবিরোধী ব্যাপক সংস্কার করা উচিত। অস্ট্রিয়া, নেদারল্যান্ডস এই দেশ দুটি রোমানিয়া ও বুলগেরিয়ার শেনজেন অঞ্চলে প্রবেশকে দীর্ঘদিন ধরে আটকে রেখেছিল বলে খবরে জানা যায়।

এম.কে
২৯ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

ব্রিটেনের পর ইউরোপে দ্রুত ছাড়াচ্ছে করোনা ভাইরাসের নতুন রূপ

পর্তুগালে ওয়ার্কিং আওয়ারের বাইরে কর্মীদের মেসেজ-ইমেইল পাঠানো নিষিদ্ধ

করোনার কারণে তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা!

অনলাইন ডেস্ক