7.1 C
London
April 25, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

শ্রমিক ঘাটতি মেটাতে শরণার্থীদের অগ্রাধিকার দিতে চায় ফ্রান্স

অপর্যাপ্ত ভাষাগত দক্ষতা, ইউরোপীয় ইউনিয়নের বাইরে থেকে অর্জিত ডিগ্রির স্বীকৃতি অর্জনে সমস্যা ও আবাসন সংকটসহ বিভিন্ন কারণে চাকরি পেতে সমস্যার মুখোমুখি হতে হয় ফ্রান্সে অবস্থানরত শরণার্থীদের। তবে আশার কথা হলো, শ্রমিকের ঘাটতি পূরণে সংকটে ভোগা ফরাসি নিয়োগকর্তারা চাচ্ছেন শরণার্থীদের আরও বেশি নিয়োগ দিতে। শরণার্থী বিষয়ক সংস্থা ইনফো মাইগ্রেন্ট এ খবর জানায়।

 

বুধবার (২২ জুন) জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্যারিস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির কর্মকর্তারা।

 

কোম্পানিগুলোর চলমান শ্রমিক ঘাটতি মেটাতে শরণার্থীদের চাকুরিতে নিয়োগ দেয়াকে অগ্রাধিকার দেয়া হবে বলে জানান ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা।

 

ফরাসি ব্যাংক ও শিল্পগ্রুপ বিএনপি পারিবা ফাউন্ডেশনের প্রতিনিধি ইজাবেল জিওর্দানো বলেন, “আমরা শরণার্থীদের ইন্টিগ্রেশনে শুধু কাজ করলেই হবে না, বরং আরও জোরালো ভাবে কাজ করতে হবে।”

 

ইতিমধ্যে এই শিল্পগ্রুপ শরনার্থীদের ফরাসি সমাজে ইন্টগ্রেশনে সহায়তার জন্য বিভিন্ন খাতে ১৭ মিলিয়ন ইউরো বা ১৭০ কোটি টাকার তহবিল ঘোষণা করেছে।

 

ফরাসি শিল্পমালিকদের সংগঠন মেদেএফ-এর প্রতিনিধি ওডিল মেনেটিউ বলেন, “বর্তমানে কোম্পানিগুলোর বড় আকারে নিয়োগ দেয়ার আগ্রহ রয়েছে এবং শরণার্থী মর্যাদাপ্রাপ্ত ব্যক্তিরা অবশ্যই আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছেন।”

 

তিনি আরও যোগ করেন, দীর্ঘদিন ধরে শরণার্থী নিয়োগ করাকে একটি সহায়তা কার্যক্রম হিসেবে দেখা হচ্ছিল। এখন এটিকে অবশ্যই কর্মসংস্থান নীতির অংশ হিসাবে বিবেচনা করা উচিত।”

 

চাকরি খোঁজার জন্য নিবেদিত ফরাসি সরকারি প্রতিষ্ঠান ‘পোল-এমপ্লোয়া’ পরিচালিত “জনশক্তির প্রয়োজন” নামক একটি সমীক্ষা অনুসারে, ২০২২ সালের ৩০ লাখেরও বেশি নিয়োগের পরিকল্পনা রয়েছে ফরাসি প্রতিষ্ঠানগুলোর। যা ২০২১ সালের তুলনায় ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

 

২০২১ সালের শরণার্থী ও রাষ্ট্রহীনদের নির্ধারিত ফরাসি দপ্তর (অফপ্রা) এবং ফরাসি জাতীয় আশ্রয় আদালর (সিএনডিএ) প্রায় ৫৪,০৯৪ জনকে সুরক্ষা মর্যাদা প্রদান করেছে।

 

ফ্রান্সে বিদেশিদের জন্য নিবেদিত ডিরেক্টরেট জেনারেল (ডিজেইফ) এর পরিসংখ্যান অনুসারে, শরণার্থী মর্যাদা এসব অভিবাসীদের অধিকাংশেরই ফরাসি শ্রমবাজারে প্রবেশাধিকার নেই। কারিগরি ও নানা প্রশাসনিক সমস্যায় জর্জরিত শরণার্থীরা।

 

২৮ জুন ২০২২
সূত্র: ইনফো মাইগ্রেন্ট

আরো পড়ুন

ওমরাহ পালনে ই-ভিসা চালু করেছে সৌদি

যুক্তরাজ্যে ডাকবিভাগে যুক্ত হচ্ছে ড্রোন সেবা

চ্যানেল জুড়ে আলবেনিয়ান সন্ত্রাসীদের দৌরাত্ম্য: টিকটকে বিজ্ঞাপন

অনলাইন ডেস্ক