8.4 C
London
April 19, 2024
TV3 BANGLA
ফিচারশীর্ষ খবর

ডিসেম্বরে বাজারে আসছে টেসলার স্মার্টফোন ‘পাই’

বিগত কয়েক মাস ধরেই টেসলার একটি স্মার্টফোন নিয়ে জল্পনা চলছে, যার নাম মডেল পিআই/পাই। বাজারে স্মার্টফোন আনতে চলেছে এলন মাস্কের সংস্থা ‘টেসলা’। টেসলার স্মার্টফোনকে সব দিক থেকেই এগিয়ে রাখতে চান মার্কিন এই ধনকুবের, যা জনপ্রিয় আইফোনের সঙ্গে বাজারে প্রতিদ্বন্দ্বিতা করবে। আগামী ডিসেম্বরে এই স্মার্টোফোনটি বাজারে আসবে বলে জানা যায়।

 

জানা গেছে, ফোনটিতে নিউরালিংক প্রযুক্তি থাকতে পারে। নিউরালিংক হচ্ছে মস্তিষ্কের সঙ্গে কম্পিউটারের সংযোগ। অর্থাৎ এ প্রযুক্তি থাকলে অনেক কাজের জন্য কেবল চিন্তা করেই নির্দেশ দেওয়া যাবে। উদাহরণ হিসাবে বলা যায়, কেউ চাইল ইউটিউবে ভিডিও দেখে সময় কাটাবেন-এজন্য হাতে অপারেট করতে হবে না, ইউটিউব চালানোর ইচ্ছা প্রকাশ করলেই ফোনে চলতে থাকবে।

 

টেসলার মডেল পাই সুদর্শন। এর ওপর ফোনটির শরীরে এমন একটি বিশেষ আবরণ আছে, যা পরিবেশ বদলের সঙ্গে সঙ্গে মিল রেখে রং পরিবর্তন করবে। চার্জ হবে সূর্যকিরণে। এর চার হাজার রেজুলেশনের সুপার অ্যামোলেড ডিসপ্লের স্ক্রিনটি হবে সাড়ে ৬ ইঞ্চির। ফোনের স্টোরেজ বা মেমোরি হবে ২ টেরাবাইট! মোটামুটি গড়পড়তা বলা যায় দুটি কম্পিউটারের সমান স্মৃতিশক্তি থাকবে ফোনটিতে। এতে প্রসেসর হিসাবে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগনের ৮৯৮ বা তার চেয়ে বেশি ক্ষমতাসম্পন্ন চিপসেট।

 

পাই ফোনের পেছনে থাকবে ৪ লেন্সের ১০৮ মেগা পিক্সেল ক্যামেরা। বিশেষ ক্ষমতার এ ক্যামেরায় তারাভরা আকাশের ছবি তোলা যাবে কোনো ধরনের লং এক্সপোজার ছাড়াই। এমনকি মহাকাশে ছায়াপথের ছবি তোলাও এর কাছে নস্যি। তাই জ্যোতির্বিজ্ঞানমনস্ক কিংবা শৌখিন ফটোগ্রাফারদের জন্য এটি হবে ‘হাতের মুঠোয় সোনার হরিণ’।

 

১০ নভেম্বর ২০২২
এনএইচ

 

 

আরো পড়ুন

নিউক্যাসেলের লর্ড মেয়র বাংলাদেশি বংশোদ্ভূত হাবিবুর

মালয়েশিয়ায় ইমিগ্রেশন বিভাগের অভিযানে বাংলাদেশিসহ ৫১ জন আটক

ফের ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা

নিউজ ডেস্ক