4 C
London
April 25, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

অবশেষে কার্ডে পেমেন্ট নেয়ার অনুমতি পাচ্ছে উবার

সাড়ে ৩ বছর পর কার্ডে পেমেন্ট নেওয়ার অনুমতি পাচ্ছে অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবাদাতা উবার।

গত মঙ্গলবার উবারসহ ১০টি ব্যাংকের প্রতিনিধিদলের সঙ্গে এক সভা শেষে এ সিদ্ধান্তে পৌঁছায় বাংলাদেশ ব্যাংক।

সভায় উপস্থিত একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানায়, কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে উবারকে কার্ডের মাধ্যমে পেমেন্ট নেওয়ার প্রাথমিক অনুমোদন দেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বেশকিছু শর্ত দেওয়া হয়েছে উবারকে।

তিনি বলেন, বাংলাদেশের সীমানার মধ্যে উবার টাকায় পেমেন্ট নেবে। তবে বিদেশি কোনো নাগরিক তাদের কার্ডের মাধ্যমে ফরেন কারেন্সি পেমেন্ট করতে চাইলে তা করতে পারবেন।

 

 

 

 

“উবারকে বাংলাদেশি কোনো করেসপন্ডিং ব্যাংক বা পিএসও পেমেন্ট গেটওয়ের সঙ্গে যুক্ত হতে হবে। বাংলাদেশের সীমানার মধ্যে কোনো পেমেন্ট হলে সেটি করেসপন্ডিং ব্যাংকের অ্যাকাউন্টে যোগ হবে। পরে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ভ্যাট-ট্যাক্স পরিশোধ করে যতটুকু ফরেন কারেন্সি বাইরে নেওয়ার অনুমতি আছে, সেটুকু টাকা থেকে ডলারে কনভার্ট করে উবার তাদের মাদার কোম্পানির অ্যাকাউন্টে নিতে পারবে,” যোগ করেন তিনি।

প্রসঙ্গত, কার্যক্রম শুরুর পরই এখানকার সেবার অর্থ সরাসরি বিদেশি মূল কোম্পানির ব্যাংক হিসাবে নেওয়ার অনুমতি চেয়ে আবেদন করেছিল উবার বাংলাদেশ প্রাইভেট লিমিটেড। কিন্তু এ উপায়ে প্রকৃত আয়ের তথ্য গোপনের আশঙ্কায় তা নাকচ করে দিয়েছিল বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক।

এম.কে
০২ জুন ২০২৩

আরো পড়ুন

ব্রিটেনের রেড লিস্টেই থাকছে ভারত

পশ্চিমা দেশে বাংলাদেশ, ভারত, পাকিস্তানের অনলাইন জনশক্তির জনপ্রিয়তা বাড়ছে

বিশ্ব অর্থনীতি যাচ্ছে এশিয়ার দখলে