3.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

সব ফোনের জন্য এক চার্জার আনতে ইইউ পার্লামেন্টে প্রস্তাব পাস

সব ধরনের ফোনের জন্য একই ধরনের চার্জার তৈরি করতে হবে মোবাইল নির্মাতা সংস্থাগুলোকে। ২০২৪ সালের মধ্যে সব ফোনের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলোতে। এর ফলে অ্যাপলসহ একাধিক সংস্থাকে বদল আনতে হবে তাদের ফোন ও চার্জারে।

 

মঙ্গলবার এই মর্মে প্রস্তাব আনা হয় ইইউ সংসদে। সেখানে ভোটাভুটির মাধ্যমে পাস হয়ে যায় প্রস্তাব।

 

বর্তমানে আন্ড্রয়েড ফোনে যে ‘ইউএসবি-টাইপ সি’ চার্জার ব্যবহৃত হয়, পাস হওয়া প্রস্তাব অনুযায়ী সব ফোনের জন্যই সেই চার্জার ব্যবহার করতে হবে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত ২৭টি দেশে। নামী সংস্থাগুলির মধ্যে এই নিয়মে সবচেয়ে বেশি প্রভাব পড়বে আইফোন নির্মাতা সংস্থা অ্যাপলের উপর। প্রভাব পড়বে স্যামসং ও হুয়ায়েই-র মতো সংস্থার উপরেও। তবে বিশেষজ্ঞদের ধারণা, এতে লাভ হবে গ্রাহকদের। কারণ ফোন বদল করলেও চার্জার হাতড়ে বেড়াতে হবে না।

শুধু ফোনই নয়। মোট ১৩ রকম যন্ত্রের ক্ষেত্রেও একই নিয়ম আসতে চলেছে। ইয়ারবাড, হেডফোন ও বই পড়ার ই-রিডার, ট্যাবলেট, মাউস, কিবোর্ড, ডিজিটাল ক্যামেরা, ভিডিও গেম কনসোলের মতো যন্ত্র চার্জ দেওয়ার জন্য একই ধরনের চার্জার ব্যবহার করতে হবে।
ল্যাপটপের ক্ষেত্রেও জারি হবে এই নিয়ম। তবে তার জন্য আরও কিছু দিন সময় পাবে নির্মাতা সংস্থাগুলি। ২০২৬ সালের মধ্যে ল্যাপটপের ক্ষেত্রে একক চার্জার বানানোর নিয়ম জারি হবে।
৬ অক্টোবর ২০২২
এনএইচ

আরো পড়ুন

খরা রুখতে যুক্তরাজ্যের নতুন জলাধার প্রয়োজন

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস: বাংলাদেশি সাংবাদিকদের পাশে দাঁড়াতে জাতিসংঘের প্রতি আহ্বান

করোনার নতুন ঢেউয়ের আশঙ্কার মধ্যেই ইংল্যান্ডের ‘স্বাধীনতা দিবস’

অনলাইন ডেস্ক