17.6 C
London
May 12, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

সরকার কীভাবে বিলিয়ন পাউন্ড ঋণ নেয়?

ইউকে সরকার করোনভাইরাস প্রভাব সীমিত করার জন্য পরিকল্পিত ব্যবস্থাগুলিতে অর্থ প্রদানের জন্য রেকর্ড-ব্রেকিং পরিমাণ অর্থ ঋণ করেছে।

 

ফার্লো স্কিমের মতো উদ্যোগ যা ২০২১ সালের সেপ্টেম্বরে শেষ হয়েছে, তা ব্যয়বহুল ছিল, এবং এতে সরকারি আয় হ্রাস পেয়েছে। এটি মহামারি চলাকালীন করের হিসাবে কম অর্থ সংগ্রহ করেছিল।

 

সাম্প্রতিক পরিসংখ্যান দেখায় যে ২০২১-২২ আর্থিক বছরে সরকারি ঋণ ছিল ১৪৪ বিলিয়ন পাউন্ড (অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস-ONS অনুসারে)।

 

১৯৪৭ সালে রেকর্ড শুরু হওয়ার পর থেকে এটি সম্পূর্ণ আর্থিক বছরের জন্য তৃতীয় সর্বোচ্চ পরিমাণ, যদিও এটি এক বছর আগের একই সময়ে ধার করা ৩১৭ বিলিয়ন পাউন্ডেএ অর্ধেকেরও কম।

 

সরকার যখন আয়ের চেয়ে বেশি খরচ করে তখন ’ধার’ নেয়ার পরিকল্পনা করে। এর বেশিরভাগ আয় ট্যাক্স থেকে আসে। তাত্ত্বিকভাবে, কর থেকে এর সমস্ত ব্যয় বহন করতে পারে এই অর্থ, এবং কিছু বছরে এমনটিই ঘটেছে।

 

কিছু সরকারি ঋণ এক মাসে পরিশোধ করতে হয়, কিন্তু কিছু ঋণ ৩০ বছর পর্যন্ত দীর্ঘ হয়। ন্যূনতম পরিশোধের সময়কাল মাত্র এক দিন, অন্যদিকে কিছু বন্ড ৫৫ বছরের জন্য জারি করা হয়েছে।

 

কিছু সরকারি ঋণ থাকে কখনও শোধ করতে হয় না, যা চিরস্থায়ী বন্ড হিসাবে পরিচিত।

 

অনেকটা একরকম মনে হলেও, ঋণের সাথে ঘাটতির পার্থক্য রয়েছে। ঘাটতি হলো সেই পরিমাণ যা দ্বারা প্রতি বছর সরকারের আয় ব্যয় থেকে কম হয়। এটি এই ব্যবধানের বেশিরভাগই ধার করে, বা কখনও কখনও সম্পদ বিক্রি করে পূরণ করতে হয়।

 

২৭ মে ২০২২
সূত্র: বিবিসি

আরো পড়ুন

জঙ্গিবাদ ছেড়ে বাবা-মা’র বুকে ফিরে এলো সন্তান

অনলাইন ডেস্ক

আয়ারল্যান্ডে ওয়ার্ক পারমিট ও স্থায়ী বসবাসের সুযোগ

প্রিন্সের সামনেই মাথা ঘুরে পড়ে গেলেন তিন সেনা