8.2 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

সস্তা চীনা পণ্যে ইউরোপ সয়লাব, যুক্তরাজ্যকে দিতে হবে ক্ষতিপূরণ

চীনা অপরাধী চক্রের নিয়ন্ত্রণে সস্তায় তৈরি পোশাক ও জুতা দিয়ে ইউরোপের বাজার ছেঁয়ে গেছে। এতে অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় ব্রিটিশ সরকারের কাছে বিপুল অংকের ক্ষতিপূরণ দাবি করেছে ইইউ। তাদের মতে, যুক্তরাজ্য এই বাণিজ্যের অনুমতি দেয়াতেই চীনারা এমন জালিয়াতির সুযোগ পায়।

 

মঙ্গলবার (৮ মার্চ) তার চূড়ান্ত রায় প্রকাশ করে, আদালত উপসংহারে পৌঁছেছে যে সদস্য রাষ্ট্র হিসাবে যুক্তরাজ্য ইইউ আইনের অধীনে জালিয়াতির বিরুদ্ধে লড়াই করতে এবং আমদানি করা চীনা পণ্যের উপর সঠিক পরিমাণ শুল্ক এবং ভ্যাট সংগ্রহ করতে, তার বাধ্যবাধকতা পূরণ করতে ব্যর্থ হয়েছে। ২০১১ থেকে ২০১৮ পর্যন্ত এইচএমআরসি-এর ব্যর্থতার তারিখ।

 

অভিযোগটি ২০১৭ সালে আবির্ভূত হয়েছিল, যখন ইইউ-এর জালিয়াতি বিরোধী অফিস বলেছিল, ব্রিটিশ কর্তৃপক্ষ চীন থেকে আমদানি করা কাপড় এবং জুতা সম্পর্কে মিথ্যা দাবি করে অপরাধীদের শুল্ক এড়ানোর অনুমতি দিয়েছে। এটি দেখা গেছে যে চীন থেকে যুক্তরাজ্যে আমদানি করা সমস্ত টেক্সটাইল এবং জুতার অর্ধেকেরও বেশি ‘সর্বনিম্ন গ্রহণযোগ্য মূল্যমানের নিচে’।

 

ইইউ-এর সর্বোচ্চ আদালত অভিযোগটি বহাল রেখেছে, ‘যুক্তরাজ্য কার্যকর শুল্ক নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রয়োগ করতে বা অ্যাকাউন্টে সঠিক পরিমাণ শুল্ক প্রবেশ করতে ব্যর্থ হয়ে ইইউ আইনের অধীনে তার বাধ্যবাধকতা পূরণে ব্যর্থ হয়েছে।’

 

এটি আরও বলেছে, ব্রিটিশ সরকার পাওনা অর্থের পরিমাণ গণনা করার জন্য ইইউ কর্মকর্তাদের সমস্ত প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে ব্যর্থ হয়েছে।

যুক্তরাজ্য এই চূড়ান্ত রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবে না। তবে একটি সংশোধিত বিল প্রকাশিত হলে, ইইউ বাজেটে কত টাকা দিতে হবে তা নিয়ে কমিশনকে চ্যালেঞ্জ করার অধিকার রয়েছে। কমিশনের আইনি খরচের চার-পঞ্চমাংশ দিতেও ব্রিটিশ সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে।

 

চীন সহ বিশ্ব বাণিজ্য সংস্থার সমস্ত দেশ থেকে টেক্সটাইল এবং পোশাকের কোটা বাতিল করার জন্য তৎকালীন ইইউ বাণিজ্য কমিশনার পিটার ম্যান্ডেলসন ২০০৫ সালে একটি সিদ্ধান্ত গ্রহনের পর এই মামলাটি উদ্ভূত হয়েছিল। পরবর্তী বছরগুলিতে, ইইউ জালিয়াতি কর্মকর্তারা উদ্বিগ্ন হয়ে ওঠেন যে শেল কোম্পানিগুলি জাল চালান ব্যবহার করছে যা চীনা তৈরি পোশাক এবং জুতাকে অবমূল্যায়ন করে।

 

৯ মার্চ ২০২২
সূত্র: দ্য গার্ডিয়ান

এনএইচ

আরো পড়ুন

বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়ায় সহযোগিতা করতে চায় জাতিসংঘ

যুক্তরাজ্যের ইউক্রেনীয় দূতকে বরখাস্ত করলেন জেলেনস্কি

কেয়ার ওয়ার্কার ও কেয়ার এলাউন্সের উপর খড়গ এনে বিপাকে সরকার